shono
Advertisement

বাংলাদেশে ‘তেতো’চিনি! লাফিয়ে দাম বাড়ল চিনির, মাথায় হাত মধ্যবিত্তের

নয়া দাম কার্যকর হবে ফেব্রুয়ারি থেকে।
Posted: 07:29 PM Jan 26, 2023Updated: 07:42 PM Jan 26, 2023

সুকুমার সরকার, ঢাকা: চিনিতেও তিক্ততা! বাংলাদেশে (Bangaldesh) লাফিয়ে দাম বাড়ল চিনির। প্যাকেটজাত ও খোলা চিনির (Sugar) দাম বাড়ছে ফেব্রুয়ারি থেকে। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনই জানিয়েছে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন। কেজি প্রতি ৫ টাকা করে বাড়ল দাম। আর তার জেরে এই মুহূর্তে প্রতি কেজি খোলা চিনির দাম বেড়ে দাঁড়াল ১০৭ টাকা। এ রাজ্যে যা পঞ্চাশের আশেপাশে।

Advertisement

বাজারে আরেক দফা বাড়ছে প্যাকেটজাত ও খোলা চিনির দাম। নতুন করে দাম বাড়ানোর যে ঘোষণা করা হয়েছে, তাতে প্রতি কেজি চিনির দাম বাড়বে পাঁচ টাকা করে। ফলে এক কেজি পরিশোধিত খোলা চিনি ১০৭ টাকা ও প্যাকেটজাত চিনির হবে ১১২ টাকা। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই দাম কার্যকর হবে।

[আরও পড়ুন: সরস্বতী পুজোর সকালে আচমকা নিজের কলেজে মমতা বন্দ্যোপাধ্যায়, গাইলেন গান]

বিজ্ঞপ্তিতে সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, অপরিশোধিত চিনির আন্তর্জাতিক বাজারদর বৃদ্ধি, ডলারের বিনিময় হার বৃদ্ধি ও স্থানীয় পরিশোধনকারী মিলগুলোর উৎপাদন ব্যয় বেড়েছে। এসব বিষয়কে সামনে রেখে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে চিনির নতুন মূল্য (Price Hike) নির্ধারণ করা হয়েছে।

[আরও পড়ুন: ১৮ শতাংশ জিএসটির গেরো, রপ্তানির দৌড়ে পিছিয়ে পড়ছে ভারতের পানপাতা]

এর আগে সবশেষ ২০২২ সালের ১৭ নভেম্বর খুচরো পর্যায়ে চিনির দাম বাড়ানো হয়েছিল। সেবার প্যাকেটজাত চিনির দাম ৯৫ টাকা থেকে একলাফে ১২ টাকা বাড়িয়ে করা হয়েছিল ১০৭ টাকা। আর প্রতি কেজি খোলা চিনির দাম বাড়িয়ে করা হয় ১০২ টাকা। এবার তা আরও বাড়ল। ফেব্রুয়ারি মাস থেকে ১ কেজি খোলা চিনি ১০৭ টাকায় কিনতে হবে বাংলাদেশবাসীকে। এর আগে বাংলাদেশে পিঁয়াজ, ডিম ও সোয়াবিনের দাম বেড়েছিল অনেকটাই। আর এবার নিত্যদিনের প্রয়োজনীয় চিনি। এই মূল্যবৃদ্ধিতে মাথায় হাত মধ্যবিত্তের।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement