shono
Advertisement

Bangladesh drone: বাংলাদেশে ড্রোন হামলার পরিকল্পনা জঙ্গিদের, ফাঁস ভয়ানক ষড়যন্ত্র

নব্য জেএমবি ও ইসলামিক স্টেটের গতিবিধিও বেড়েছে দেশটিতে।
Posted: 11:32 AM Aug 12, 2021Updated: 11:32 AM Aug 12, 2021

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে (Bangladesh) ক্রমে শিকড় ছড়াচ্ছে জেহাদি সংগঠনগুলি। নব্য জেএমবি ও ইসলামিক স্টেটের গতিবিধিও বেড়েছে দেশটিতে বলে একাধিক গোয়েন্দা রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এহেন সময়ে সরকারি কার্যালয় ও নিরাপত্তারক্ষীদের উপর ড্রোন হামলার পরিকল্পনা ফাঁস হওয়ায় চঞ্চল্য ছড়িয়েছে দেশে।

Advertisement

[আরও পড়ুন: শরণার্থী শিবিরে করোনা সংক্রমণ রুখতে Rohingya-দের টিকাদান শুরু করল বাংলাদেশ]

সম্প্রতি গ্রেপ্তার করা হয়েছে নব্য জেএমবির সদস্য ফোরকান ওরফে জাহিদ হাসান ওরফে বোমা জাহিদকে। অনলাইনে বোমা তৈরির প্রশিক্ষক ও কারিগর জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সে। তাকে জেরা করে চাঞ্চল্যকর তথ্য জানিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। সিটিটিসি জানিয়েছে, জাহিদের নির্দেশে গত কয়েক বছরে ১০/১২টি পুলিশ বক্সে বোমা হামলার চেষ্টা চালায় নব্য জেএমবির সদস্যরা। বুধবার ঢাকায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) প্রধান পুলিশের উপ-মহাপরিদর্শক মহম্মদ আসাদুজ্জামান। তিনি জানান, জাহিদকে মঙ্গলবার রাতে রাজধানীর কাফরুল এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

উল্লেখ্য, অনলাইনে বিভিন্ন সিক্রেট অ্যাপ ব্যবহার করে বোমা তৈরির প্রশিক্ষণ দিত জাহিদ হাসান ওরফে রাজু ওরফে ইসমাঈল হাসান ওরফে ফোরকান ভাই। তারই নির্দেশনায় গত কয়েক বছরে ১০-১২টি পুলিশ বক্সে বোমা হামলার চেষ্টা চালায় নব্য জেএমবির সদস্যরা। সবশেষ এই ফোরকান ড্রোন বানানোর পরিকল্পনা করেছিলেন। ড্রোনের সঙ্গে বিস্ফোরক যুক্ত করে হামলার পরিকল্পনার পাশাপাশি নব্য জেএমবির সামরিক শাখার প্রধান নিযুক্ত হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা, পুলিশ বক্সে হামলার পরিকল্পনার সঙ্গেও সে জড়িত ছিল। আর সংগঠনের আমিরের নির্দেশে যেসব হামলার ঘটনা ঘটেছে সেসব হামলায় সমন্বয়কের ভূমিকা পালন করে ওই জঙ্গি। বুধবার রাতে জাহিদ হাসান ওরফে রাজু ওরফে ইসমাঈল হাসান ওরফে ফোরকান ভাই, সাইফুল ইসলাম মারুফ ওরফে বাসিরা ও মহম্মদ রুম্মান হোসেন ফাহাদ ওরফে আবদুল্লা। এ সময় তাদের কাছ থেকে বিস্ফোরক পদার্থ, জিআই পাইপ, রিমোট কন্ট্রোল ডিভাইস, লোহার বল, সাংগঠনিক কাজে ব্যবহৃত তিনটি মোবাইল ফোন ও একটি ট্যাব উদ্ধার করা হয়। ‘জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ফোরকান রসায়ন বিভাগের পড়ুয়া ছিল। তার সবচেয়ে বড় পরিচিতি ছিল নব্য জেএমবির বোমা তৈরির অন্যতম কারিগর হিসেবে। সে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় হতে রসায়নে অনার্স সম্পন্ন করে। ২০১৬ সালে অনলাইনে ‘হোয়াইট হাউসের মুফতি’ নামে আইডির মাধ্যমে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে নব্য জেএমবির তৎকালীন আমির মুসার হাত ধরে সে এই সংগঠনে যোগদান করে।

[আরও পড়ুন: Bangladesh corona vaccine: বাংলাদেশে বাঁদরের শরীরে শুরু ‘বঙ্গভ্যাক্স’ টিকার ট্রায়াল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement