shono
Advertisement

খোঁজই নেই BJP’র অধিকাংশ বুথ সভাপতির, নাড্ডার সফরের আগে বেজায় চাপে শুভেন্দু-সুকান্ত

দু’দিনের সফরে এসে বুথভিত্তিক রিপোর্ট নেবেন নাড্ডা।
Posted: 11:02 AM Jun 05, 2022Updated: 02:20 PM Jun 05, 2022

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: গোষ্ঠীকোন্দলে জর্জরিত বঙ্গবিজেপির (BJP) নিচুতলায় সংগঠনের বেহাল অবস্থার যে রিপোর্ট শেষমুহূর্তে এসেছে তাতে নাড্ডার সফরের আগে প্রবল চাপে সুকান্ত—শুভেন্দু—অমিতাভরা। কারণ, ৮ জুন থেকে দু’দিনের সফরে বুথভিত্তিক রিপোর্ট নেবেন নাড্ডা। কিন্তু ইতিমধ্যে রাজ্যের তৈরি করা অধিকাংশ বুথ সভাপতিরাই তো ‘অদৃশ্য’।

Advertisement

রাজ্য বিজেপির এক দাপুটে নেতা শনিবার স্বীকার করেছেন, “ওই অদৃশ্য বুথ সভাপতিরা আসলে ভূতুড়ে, অর্থাৎ কেউই বাস্তবে নেই। পুরোটাই ঘরে বসে তৈরি করা।” বাস্তবে দেখা গিয়েছে যাঁরা এখন বুথসভাপতি আছেন তাঁরা অধিকাংশই সক্রিয় নেই। আবার অর্ধেকের বেশি হদিশ নেই। তারওপর দলের মধ্যেই অবিশ্বাসের বাতাবরণও চরম আকার নিয়েছে। নেতারা কেউ কাউকে বিশ্বাস করতে পারছে না রাজ্য বিজেপিতে। এমন পরিস্থিতির মধ্যে ৮ জুন দু’দিনের বঙ্গ সফরে আসছেন সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা (J P Nadda)।

[আরও পড়ুন: পরিচারিকাকে ধর্ষণ, জোর করে গর্ভপাত, অভিযোগ দায়ের হতেই পলাতক কাটোয়ার TMC কর্মী]

রাজ্য সফরে আসা নাড্ডাকে সক্রিয় ও নিষ্ক্রিয় বুথের তালিকা দিতে হবে। কিন্তু যাঁদের নাম রয়েছে তাঁরা অধিকাংশই বিধানসভা ভোটের পর নিষ্ক্রিয়। অনেকে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি ও কেন্দ্রীয় সরকারের একের পর রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করে দেওয়ার প্রতিবাদে দলই ছেড়ে দিয়েছেন। বেশ কিছু বুথ সভাপতি শাসকদলে যোগ দিয়েছেন। রাজ্য বিজেপির এক নেতা এদিন স্বীকার করেন, “অধিকাংশের ফোন নম্বর পাওয়া যাচ্ছে না। আপাতত প্রায় ৭৮ হাজার বুথের মধ্যে আগের কমিটির (নতুন কমিটি এখনও তৈরি হয়নি) কতজন সভাপতি বাস্তবে দলে আছেন তা জানা নেই।” জে পি নাড্ডা রাজ্যে আসার আগে এই সমস্ত ভূতুড়ে বুথ সভাপতিদের হদিশ মিলবে তো, প্রশ্ন দলেই।

দলের সর্বভারতীয় সভাপতির দু’দিনের পশ্চিমবঙ্গ সফর ঘিরে এখন বিজেপির নানা গোষ্ঠীর নেতৃত্বের মধ্যে অসংখ্য প্রশ্ন, আদৌ কি অবিশ্বাসের বাতাবরন কাটাতে পারবেন নাড্ডা? পঞ্চায়েত নির্বাচনের আগে তাসের ঘরের মতো যখন ধ্বস নামছে বিজেপিতে, তখন দলের ভাঙন কি আটকাতে পারবেন বিজেপি সভাপতি? এরই মধ্যে রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকারের মন্তব্য নিয়ে তোলপাড় শুরু বিজেপিতে। তিনি দাবি করেছেন, “দলে অনুশাসনের ঘাটতি রয়েছে। তৃণমূলের চর দলে রয়েছে।” দলের নব্য ও তৎকাল নেতাদের দিকেই যে এই ইঙ্গিত, তা বিজেপি সাংসদের কথা থেকেই স্পষ্ট। দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন, এই বিষয়গুলি নিয়ে তিনি জগন্নাথ সরকারের সঙ্গে কথা বলবেন।

[আরও পড়ুন: পরিচারিকাকে ধর্ষণ, জোর করে গর্ভপাত, অভিযোগ দায়ের হতেই পলাতক কাটোয়ার TMC কর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement