shono
Advertisement

বাংলাদেশ সামলে এবার পাহাড়ে ভাগ্যপরীক্ষা, দার্জিলিংয়ের পদ্মপ্রার্থী শ্রিংলা?

চার দশক ধরে ভারতের বিদেশনীতির গুরুদায়িত্ব সামলেছেন হর্ষবর্ধন শ্রিংলা।
Posted: 02:51 PM Jan 12, 2024Updated: 02:54 PM Jan 12, 2024

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: দার্জিলিংয়ের (Darejeeling) সাংসদ রাজু বিস্তা যেদিন প্রয়াত সুবাস ঘিসিং-পুত্র, জিএনএলএফ নেতা মন ঘিসিংকে নিয়ে দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠক করলেন, তার পরের দিন, বৃহস্পতিবার শিলিগুড়িতে বিজেপির (BJP) কর্মসূচিতে প্রাক্তন বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলার (Harsh Vardhan Shringla) ‘চায়ে পে চর্চা’ তুফান তুলল উত্তরবঙ্গ রাজনীতির চায়ের কাপে। দার্জিলিং থেকে লোকসভা নির্বাচনে (Lok Sabha Election) বিজেপি প্রার্থী হচ্ছেন কি না, এ প্রশ্নের উত্তর সরাসরি দেননি হর্ষবর্ধন শ্রিংলা। তবে এই সম্ভাবনা উসকে দিয়েছে দলেই পাহাড়ের জন‌্য পাহাড়ের মানুষকে প্রার্থী করার দাবি।

Advertisement

দার্জিলিংয়ে একের পর এক সামাজিক অনুষ্ঠানে যোগদানের পর এবার সরাসরি শিলিগুড়িতে বিজেপির (BJP) কর্মসূচিতে হর্ষবর্ধনের যোগদান। বৃহস্পতিবার সকালে শিলিগুড়ি (Siliguri) কলেজ ময়দানে চায়ে পে চর্চায় যোগ দিয়েছিলেন তিনি। শুধু তাই নয়, সামনেই তাঁর আরও কর্মসূচি রয়েছে বলে বিজেপি কর্মীদের জানিয়ে দেওয়া হয়েছে। দলের তরফে তা বিভিন্ন সামাজিক মাধ্যমে (Social Media) ছড়িয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: পুলিশের জালে ‘মোস্ট ওয়ান্টেড’ মাও নেতা সব্যসাচী, মাথার দাম ছিল ১০ লক্ষ]

যদিও প্রাক্তন আমলা অবশ্য প্রার্থী হওয়া নিয়ে সরাসরি কোনও মন্তব্য করতে চাননি। তবে, দার্জিলিংয়ের মানুষ নিজেদের ভূমিপুত্রকে চান বলেও জল্পনা জিইয়ে রাখেন তিনি। তিনি বলেন, “আমি আমাদের এই জেলার বাসিন্দা। শিলিগুড়িতেও আমার বাড়ি আছে। আমি এই এলাকার মানুষের মানসিকতা জানি। এখানকার মানুষের মনে ভূমিপুত্রদের প্রতি আস্থা বেশি রয়েছে।”

[আরও পড়ুন: নিজের মৃত্যু কি আগেই বুঝতে পেরেছিলেন বিবেকানন্দ! কী হয়েছিল শেষ দিন?]

দীর্ঘ চার দশক ধরে ভারতের বিদেশনীতির গুরুদায়িত্ব সামলেছেন হর্ষবর্ধন শ্রিংলা। বাংলাদেশ বিশেষজ্ঞ হিসেবে সুপরিচিত ছিলেন। বর্তমানে তিনি অনেকটাই শিকড়মুখী। বিজেপি সূত্রে খবর, তাঁকে পাহাড়ে প্রার্থী করার কথাও ভাবছে দলের শীর্ষ নেতাদের একাংশ। বুধবারই রাজু বিস্তা মন ঘিসিং, অমিত শাহর সঙ্গে দেখা করেন। মূল দাবি পাহাড়ের ১১ টা জনজাতিকে তফসিলি জাতি, উপজাতির তকমা দিতে হবে। সঙ্গে রাজনৈতিক সমাধান। যেমন গোর্খাল্যান্ডের দাবিটা প্রকাশ্যে থাকলেও অন্যান্য বিকল্প সুবিধা কী পাওয়া যায়, তা নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার