Advertisement

WB By-Election: চমক ছাড়াই ৪ কেন্দ্রের উপনির্বাচনের প্রার্থী ঘোষণা মমতার

05:38 PM Oct 03, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো (Durga Puja 2021) মিটলেই ফের রাজ্যে উপনির্বাচন। ৩০ অক্টোবর ভোট হবে চারটি আসনে। রবিবার ভবানীপুরের (Bhabanipur) ফল ঘোষণার পরই চারটি আসনের প্রার্থীর নাম ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে এই তালিকা কার্যত চমকহীন। 

Advertisement

রবিবার মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, উপনির্বাচনে শান্তিপুর (Shantipur) আসনে তৃণমূলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন ব্রজকিশোর গোস্বামী। বৈষ্ণব পরিবারের সদস্য তিনি। রাজনীতির সঙ্গে তিনি সরাসরি কোনওদিনই যুক্ত না থাকলেও এবার তাঁর উপরই ভরসা করেছে তৃণমূল। মনে করা হচ্ছে, এলাকায় বৈষ্ণবদের যথেষ্ট প্রভাব রয়েছে। সেই কারণেই এই সিদ্ধান্ত। বিধানসভা ভোটের (West Bengal Assembly Election) সময় ওই আসনে অজয় দে-কে প্রার্থী করেছিল তৃণমূল। তবে বিজেপি প্রার্থী জগন্নাথ সরকারের (Jagannath Sarkar) কাছে পরাজিত হন তিনি। জগন্নাথ সরকার বিধায়ক পদ গ্রহণ না করায় এবার সেই আসনেই হবে উপনির্বাচন।

[আরও পড়ুন: ৩ কেন্দ্রের ভোটের ফল LIVE UPDATE: রেকর্ড ভোটে ভবানীপুর থেকে জয়ী মমতা বন্দ্যোপাধ্যায়

দিনহাটায় উপনির্বাচনে দলের দীর্ঘদিনের সৈনিক উদয়ন গুহর (Udayan Guha) উপরই ভরসা রেখেছে তৃণমূল।  বিধানসভা নির্বাচনের সময়ও তাঁর উপরই আস্থা রেখেছিল তৃণমূল। একশোরও কম ভোটে বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের কাছে পরাজিত হন তিনি। বিধায়ক পদ গ্রহণ করতে সাংসদ পদ ছাড়তে হত নিশীথকে। সেই কারণেই দলের পরামর্শে বিধায়ক পদ ছাড়েন নিশীথ। সেই কারণেই ওই আসনে হবে উপনির্বাচন। 

তৃণমূলের তরফে নাম ঘোষণা করা না হলেও বেশ কয়েকদিন আগেই খড়দহ আসনে উপনির্বাচনে শোভবদেব চট্টোপাধ্যায়ের সমর্থনে প্রচার শুরু করেছিল কর্মী-সমর্থকরা। রবিবার মমতা বন্দ্যোপাধ্যায় খড়দহ আসনে প্রার্থী হিসেবে শোভনদেব চট্টোপাধ্যায়ের নাম ঘোষণা করলেন। বিধানসভা নির্বাচনে ওই আসনে তৃণমূল প্রার্থী করেছিল কাজল সিনহাকে। ভোটের ফল ঘোষণার আগেই মৃত্যু হয় তাঁর। ফল প্রকাশের পর দেখা যায়, বিপুল ভোটে জয়ী হয়েছিলেন তিনি। সেই কারণেই এবার ওই আসনে হচ্ছে উপনির্বাচন।

বিধানসভা নির্বাচনে গোসাবা থেকে তৃণমূলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন জয়ন্ত নস্কর। জয়ীও হয়েছিলেন। কয়েকমাস আগে মৃত্যু হয় তাঁর। সেই কারণেই ওই আসনে হবে উপনির্বাচনে। রবিবার দুপুরে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন দু’জনের নাম নিয়ে আলোচনা চলছে। তাঁদের মধ্যে একজন প্রয়াত বিধায়ক জয়ন্ত নস্করের ছেলে বাপ্পাদিত্য নস্কর। অন্যজন পঞ্চায়েত প্রধান সুব্রত মণ্ডল। এই দু’জনের মধ্যেই একজনকেই উপনির্বাচনে গোসাবা থেকে প্রার্থী করবে তৃণমূল। বিকেলে তৃণমূলের তরফে জানানো হয়, গোসাবা আসলে লড়াই করবেন সুব্রত মণ্ডল। অর্থাৎ স্থানীয় নেতার উপরই ভরসা করছে দল। এই চার আসনের ভোটে তৃণমূলের জয় নিয়ে আশাবাদী মমতা বন্দ্যোপাধ্যায়। 

[আরও পড়ুন: ৫ মাস বেতন পাননি কেয়ারটেকার, গান্ধীজির জন্মজয়ন্তীতেই কংগ্রেসের অফিসে ঝুলল তালা

Advertisement
Next