shono
Advertisement

রাজনৈতিক বিজ্ঞাপনে সবচেয়ে বেশি খরচ করেছে বিজেপি, বিতর্ক উসকে জানাল ফেসবুক

এই তথ্য প্রকাশ পেতেই মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে দেশের রাজনৈতিক মহলে। The post রাজনৈতিক বিজ্ঞাপনে সবচেয়ে বেশি খরচ করেছে বিজেপি, বিতর্ক উসকে জানাল ফেসবুক appeared first on Sangbad Pratidin.
Posted: 04:52 PM Aug 27, 2020Updated: 05:01 PM Aug 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন ধরে ফেসবুক (Facebook) ইন্ডিয়ার আধিকারিকদের সঙ্গে কেন্দ্রের শাসকদল বিজেপির ঘনিষ্ঠতার বিষয়ে বিভিন্ন জল্পনা তৈরি হয়েছে। উঠেছে পক্ষপাতিত্বের অভিযোগও। এই বিষয়টি নিয়ে বিতর্ক চলার মাঝেই জানা গেল ফেসবুক ইন্ডিয়ায় সবথেকে বেশি যে ১০ জন বিজ্ঞাপন দিয়েছেন তাঁদের মধ্যে চার জনের সঙ্গে বিজেপির যোগাযোগ রয়েছে। এমনকী এর মধ্যে তিন জন নিজেদের ঠিকানার জায়গায় দিল্লিতে অবস্থিত বিজেপির কেন্দ্রীয় অফিসের ঠিকানা নথিভুক্ত করেছেন। এই ঘটনার কথা প্রকাশ্যে আসার পরেই প্রবল বিতর্ক তৈরি হয়েছে দেশের রাজনৈতিক মহলে।

Advertisement

গত ২৪ আগস্ট পর্যন্ত ফেসবুক ইন্ডিয়ার স্পেন্ডিং ট্র্যাকার (Spending tracker) অনুযায়ী, গত ১৮ মাসে সামাজিক বিষয়, নির্বাচন ও রাজনীতি সংক্রান্ত বিষয়ে দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের মধ্যে ফেসবুকে সবথেকে বেশি বিজ্ঞাপন দিয়েছে শাসকদল বিজেপি। ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে এবছরের ২৪ আগস্ট পর্যন্ত তারা মোট ৪ কোটি ৬১ লক্ষ টাকার বিজ্ঞাপন দিয়েছে। এছাড়া দুটি কমিউনিটি পেজ ‘মাই ফার্স্ট ভোট ফর মোদি’ এবং ‘ভারত কে মন কি বাত’ -এর জন্য খরচ হয়েছে এক কোটি ৩৯ লক্ষ ও ২ কোটি ২৪ লক্ষ টাকা। আর ‘নেশন উইথ নমো’ নামক ওয়েবসাইট ও পেজের জন্য দেওয়া হয়েছে এক কোটি ২৮ লক্ষ। এই তিনটির ঠিকানাতেই দিল্লির কেন্দ্রীয় বিজেপি অফিসের নাম উল্লেখ্য করা হয়েছে।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ার দৌলতে দমদমে পরিবারের কাছে ফিরলেন রাস্তায় পড়ে থাকা অসুস্থ বৃদ্ধা]

পাশাপাশি বিজেপি নেতা আরকে সিনহা বিজ্ঞাপন দিয়েছেন ৬৫ লক্ষ টাকা। গত ১৮ মাসে ফেসবুকে বিজ্ঞাপনদাতাদের তালিকায় থাকা প্রথম ১০ জন মোট ১৫ কোটি ৮১ লক্ষ খরচ করেছেন। এর মধ্যে বিজেপির তরফেই ৬৪ শতাংশ অর্থাৎ ১০ কোটি ১৭ লক্ষ টাকা খরচ করা হয়েছে। অন্যদিকে কংগ্রেসের তরফে এই সময়ের মধ্যে ফেসবুকে খরচ করা হয়েছে ১ কোটি ৮৪ লক্ষ ও আম আদমি পার্টির পক্ষ থেকে ৬৯ লক্ষ।

[আরও পড়ুন: ১ জিবি ডেটার দাম হতে পারে ১০০ টাকা! গ্রাহকদের তৈরি থাকতে বলল Airtel]

The post রাজনৈতিক বিজ্ঞাপনে সবচেয়ে বেশি খরচ করেছে বিজেপি, বিতর্ক উসকে জানাল ফেসবুক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement