shono
Advertisement

‘দেশের পক্ষে ভাল’, CAA’র প্রশংসায় পঞ্চমুখ কংগ্রেস নেতা

পড়ুয়াদের বিক্ষোভের সমালোচনায় মুখর প্রাক্তন সাংসদ। The post ‘দেশের পক্ষে ভাল’, CAA’র প্রশংসায় পঞ্চমুখ কংগ্রেস নেতা appeared first on Sangbad Pratidin.
Posted: 06:40 PM Jan 10, 2020Updated: 06:40 PM Jan 10, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: CAA নিয়ে এবার ভিন্ন সুর কংগ্রেসের অন্দরেই। নাগরিকত্ব সংশোধিত আইনকে এবার দেশের পক্ষে ‘ভাল আইন’ বলে দাবি করলেন প্রাক্তন কংগ্রেস সাংসদ। গোয়ার কংগ্রেস নেতা তথা রাজ্যসভার প্রাক্তন সাংসদ জন ফার্নান্ডেজ জনসভায় বিতর্কিত আইনের প্রশংসা করেন। তাঁর কথায়, “সাধারণ মানুষের এই আইনটি মেনে নেওয়া উচিত।” দল ভুল করছে বলে দাবি করেছেন তিনি। দেশজুড়ে চলতে থাকা বিক্ষোভের বিরুদ্ধেও মুখ খুলেছেন ওই কংগ্রেস নেতা।

Advertisement

ডিসেম্বরের গোড়ার দিকে সংসদে পাশ হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন বা CAA। এই আইনের মাধ্যমে প্রতিবেশী তিন দেশের অত্যাচারিত সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে ভারত। তবে অত্যাচারিত সংখ্যালঘুদের তালিকায় নেই মুসলিম। কেন্দ্রের পাশ করা এই আইনের বিরুদ্ধে আন্দোলনে উত্তাল গোটা দেশ। কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদ করে পথে নেমেছেন বিশিষ্ট জনেরা। এমনকী একাধিক কলেজ-বিশ্ববিদ্যালয়েও চলছে বিক্ষোভ। কংগ্রেস নেতার কথায়, “আইন পাশ হয়ে গিয়েছে। এই নিয়ে বিক্ষোভ দেখানো উচিত নয়।”

[আরও পড়ুন : জেএনইউতে হিংসার দায় বামপন্থী পড়ুয়াদেরই! ছবি প্রকাশ করে দাবি দিল্লি পুলিশের]

৩৭০ ধারার বিলোপ, CAA নিয়ে পানাজিতে একটি আলোচনাচক্রের আয়োজন করা হয়েছিল। সেখানে যোগ দিয়েছিলেন ওই কংগ্রেস নেতা। সেখানেই তিনি বলেন, “সংসদে যখন কোনও আইন পাশ হচ্ছে, তখন বিরোধীদের উসকানিতে রাস্তায় নেমে বিক্ষোভ দেখানো উচিত নয়।” CAA-এর বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ চলছে। বিশেষত বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা আন্দোলনে নেমেছে। পড়ুয়াদের এই ভূমিকার তীব্র নিন্দা করেন ওই কংগ্রেস নেতা। জনের কথায়, “যা হচ্ছে তা একবারেই কাম্য নয়। এর সূত্রপাত জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে। আমি ওই বোর্ডের সদস্য ছিলাম। তাই জানি ওখানে কীভাবে কাজ হয়। পরে পদত্যাগ করে চলে এসেছিলাম।”

[আরও পড়ুন : দেশে বেকারত্বের হতাশায় বাড়ছে আত্মহত্যা, ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্টে উদ্বেগ]

CAA’র বিরুদ্ধে সুর চড়িয়ে্ছে কংগ্রেস। সেই দলের নেতা হয়ে গোয়ার জন ফার্নান্ডেজ এই আইনের প্রশংসা করছেন। এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “আমি যে কোন দলে থাকতে পারি। কিন্ত আমার ব্যক্তিগত মতামত আছে।” একইসঙ্গে তাঁর প্রশ্ন, “আমরা (কংগ্রেস) ৭০ বছর ধরে যে ভুল করেছি, আগামিদিনেও কেন সেই একই ভুল করব?”

The post ‘দেশের পক্ষে ভাল’, CAA’র প্রশংসায় পঞ্চমুখ কংগ্রেস নেতা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement