shono
Advertisement

মাদক পাচারের অপরাধে বিশেষ চাহিদাসম্পন্ন ভারতীয় বংশোদ্ভূতকে ফাঁসির সাজা

কয়েক দিন আগেই তার প্রাণভিক্ষার আরজি খারিজ হয়ে গিয়েছিল।
Posted: 10:41 AM Apr 21, 2022Updated: 10:41 AM Apr 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাদক (Drug) পাচারের অপরাধে মালয়েশিয়ার এক ভারতীয় বংশোদ্ভূত নাগরিককে ফাঁসির সাজা শোনাল সিঙ্গাপুরের (Singapore) আদালত। ৩৪ বছরের ওই যুবকের নাম নাগেনথারান ধর্মলিঙ্গম। আগামী বুধবার সেদেশের চাঙ্গি জেলে তার ফাঁসি হবে বলে জানিয়েছেন বিচারক। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে একথা জানা গিয়েছে।

Advertisement

মাদক পাচার নিয়ে বরাবরই কড়া সিঙ্গাপুরের আইন। পাচারকারীদের ক্ষেত্রে মৃত্যুদণ্ডই দেওয়া হয় সেদেশে। সেই আইন মেনেই নাগেনথারানকেও একই সাজা শোনানো হল। ২০০৯ সালে ৪২.৭২ গ্রাম হিরোইন বিক্রির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল ওই ব্যক্তিকে। ২০১০ সালেই সে দোষী সাব্যস্ত হয়। যদিও ওই ব্যক্তি আদালতের কাছে আরজি জানিয়েছিল, সে নির্দোষ। তাকে মুক্তি দেওয়া হোক। কিন্তু সেই আরজি খারিজ হয় ২০১১ সালে।

[আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর, পোলার্ডকে ছেড়ে দিতে পারে মুম্বই ইন্ডিয়ান্সও]

গত ২৯ মার্চ তার প্রাণভিক্ষার আবেদন খারিজ হয়ে যায় আদালতে। অবশেষে তার ফাঁসির চূড়ান্ত রায় দিলেন বিচারক। নাগেনথারানের প্রাক্তন আইনজীবী মালয়েশিয়ার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই রায়ে তাঁর মন ভেঙে গিয়েছে।

গত বছরের অক্টোবর থেকেই খবরের শিরোনামে ছিল এই বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তির ফাঁসির সাজার বিষয়টি। ১০ নভেম্বরই তার ফাঁসি হওয়ার কথা ছিল। সেই কথা জানিয়ে সিঙ্গাপুরের কারা বিভাগের তরফে নাগেনথারানের মায়ের কাছে চিঠি পাঠানো হয়। এরপরই সেই চিঠি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। রবি নামের এক ব্যক্তি আদালতের কাছে আরজি জানিয়ে বলেন, ওই ব্যক্তির মানসিক বয়স ১৮-র নিচে। তাই তাঁকে ফাঁসি থেকে অব্যাহতি দেওয়া হোক।

এরপর তখনকার মতো রদ হয়ে যায় ফাঁসি। কিন্তু শেষ পর্যন্ত ফের পরিস্থিতি বদলায়। হাই কোর্ট মৃত্যুদণ্ডের সাজাকে চ্যালেঞ্জ করে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবিকে খারিজ করে দেয়। অবশেষে বুধবার চূড়ান্ত রায় দিল আদালত।

[আরও পড়ুন: কিস্তির চেক বাউন্সের জেরে ‘খুন’! নৈহাটিতে গাড়ির শোরুম থেকে উদ্ধার যুবকের ঝুলন্ত দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement