shono
Advertisement

নোট বদলে আর বাধ্যতামূলক নয় পরিচয়পত্রের ফটোকপি

জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
Posted: 03:59 PM Nov 16, 2016Updated: 10:29 AM Nov 16, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরনো টাকা জমা দিয়ে নতুন টাকা নিতে গেলে এবার থেকে আর ব্যাঙ্কে পরিচয়পত্রের ফটোকপি জমা দিতে হবে না। এমনটাই জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাদের পক্ষ থেকে একটি ইমেল মারফত ব্যাঙ্কগুলিকে এই নির্দেশিকা পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

আরবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, বাতিল নোট জমা দিয়ে নতুন টাকা নিতে গেলে গ্রাহকের আসল কোনও পরিচয়পত্র সঙ্গে থাকলেই হবে। ব্যাঙ্ক কর্তৃপক্ষ সেই পরিচয়পত্র দেখে টাকার লেনদেন করলেই সমস্যা মিটে যাবে। এর জন্য আলাদা কোনও পরিচয়পত্রের ফটোকপি জমা রাখার প্রয়োজন নেই।

যদিও দেশের সব ব্যাঙ্ক এই নিয়ম মানবে কি না, তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কিছু শাখা পরিচয়পত্রের ফটোকপি নোট বদলের জন্য বাধ্যতামূলক রাখার সিদ্ধান্ত নিয়েছে। গ্রাহকদের ভিড় এবং নোটের চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্কটি। অন্যদিকে আবার কিছু ব্যাঙ্ক পরিচয়পত্রের ফটোকপি নোট বদলের ক্ষেত্রে বাধ্যতামূলক করেনি। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রাহকরা ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার সময় কেওয়াইসি ফর্ম ফিলআপ করেন। সেখানেই তাঁদের পরিচয় সংক্রান্ত যাবতীয় তথ্য তাঁরা জমা দেন। আর তাই নোট বদলের ক্ষেত্রে তাঁদের পরিচয়পত্র দেখা জরুরি হলেও সংশ্লিষ্ট পরিচয়পত্রের ফটোকপি রাখা বাধ্যতামূলক নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement