shono
Advertisement

নজরে ২০১২-২০১৪’র টেট নিয়োগ নথি, ইডির তলবে হাজির প্রাথমিক শিক্ষা পর্ষদের ২ প্রতিনিধি

অয়নের বাড়িতে তল্লাশিতে টেট সংক্রান্ত চিঠি, অ্যাডমিট কার্ড মিলেছে।
Posted: 12:36 PM Mar 21, 2023Updated: 12:39 PM Mar 21, 2023

অর্ণব আইচ: শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে ইতিমধ্যেই গ্রেপ্তার ষড়যন্ত্রকারীদের একটা বড় অংশ। একেকজন ধৃতের কাছ থেকে একেকজনের নাম বেরিয়ে আসছে। দীর্ঘতর হয়েছে নিয়োগ দুর্নীতির শাখাপ্রশাখা। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) ঘনিষ্ঠ হুগলির যুব নেতা কুন্তল ঘোষ ও শান্তনু বন্দ্যোপাধ্যায়কে গ্রেপ্তারির পর এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে গ্রেপ্তার হওয়ার পর তাঁদের জেরা করে উঠে এসেছিল অয়ন শীলের নাম, যিনি শুধু শিক্ষা নয়, একাধিক সরকারি চাকরির দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ গ্রেপ্তার হয়েছেন।

Advertisement

তাঁর ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে একাধিক গুরুত্বপূর্ণ নথির মধ্যে ২০১২ ও ২০১৪ সালে টেট (TET) নিয়োগের নথিও পেয়েছেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকরা। আর তার ভিত্তিতেই এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিবকে তলব করল ইডি। তলব পেয়ে নির্ধারিত সময়ের মধ্যে সল্টলেকের (Salt Lake) সিজিও কমপ্লেক্সে হাজিরা দিলেন দুই প্রতিনিধি।

[আরও পড়ুন: ‘নিয়োগ দুর্নীতি যেন সোনার খনি, বাঁচাতে পারেন একমাত্র কৃষ্ণ’, আদালতে বললেন ED’র আইনজীবী]

২০১২ এবং ২০১৪ সালে টেট (TET) নিয়োগের কিছু নথি অয়নের বাড়ি থেকে উদ্ধার করেছে ইডি। সূত্রের খবর, তার মধ্যে কয়েকটি চিঠি রয়েছে। পাওয়া গিয়েছে ২০১২ সালে টেটের অ্যাডমিট কার্ডও। প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিবকে চিঠিগুলি লেখা হয়েছিল। এখন সেগুলি সুপারিশপত্র কি না, তা খতিয়ে দেখতে চান তদন্তকারীরা। সেই কারণে ২০১২ এ ২০১৪ সালে প্রাথমিক টেটের নথি নিয়ে মঙ্গলবার পর্ষদের সচিবকে তলব করা হয় সিজিও কমপ্লেক্সে (CGO Complex)। তলব পেয়ে মঙ্গলবার বেলা সাড়ে ১১টা নাগাদ পর্ষদের দুই প্রতিনিধি সেখানে যান, সঙ্গে ছিল নথিপত্র। সেসব নথি খতিয়ে দেখবে ইডি।

[আরও পড়ুন: চাকা ফেটে ডিভাইডার পেরিয়ে গাড়িকে ধাক্কা বাসের! সাতসকালে ভয়াবহ দুর্ঘটনায় মৃত ৩]

এদিকে, অয়নের প্রতিপত্তির বিষয়ে যত তথ্য হাতে আসছে, ততই অবাক দুঁদে গোয়েন্দারা। শুধুমাত্র শিক্ষক নিয়োগ দুর্নীতিতেই নয়, অয়ন শীলের হাত ধরে বহু পুরসভাতেও কর্মী নিয়োগ হয়েছিল বলে তথ্য মিলেছে। ইডির স্ক্যানারে সেসব পুরসভার নিয়োগও। এছাড়া নিজের গুরুত্ব বাড়াতে গ্ল্যামার জগতের সঙ্গেও ওঠাবসা ছিল অয়নের। বহু মডেল, অভিনেত্রীকে অর্থ দিয়েছিলেন বলে ব্যাংক অ্যাকাউন্টে প্রমাণ মিলেছে। সেই সমস্ত বিষয় নিয়েও ইডি বিশদে জিজ্ঞাসাবাদ করতে চায়। তবে আপাতত তাঁরা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রতিনিধিদের থেকে গুরুত্বপূর্ণ তথ্য জানতে চান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার