shono
Advertisement

Byadh Review: অভিনয়ই সেরা প্রাপ্তি, কতটা জমল ‘ব্যাধ’সিরিজ?

যাঁরা থ্রিলার ভালবাসেন, তাঁরা একদম 'ব্যাধ' মিস করবেন না।
Posted: 07:55 PM Feb 14, 2022Updated: 01:59 PM Feb 15, 2022

আকাশ মিশ্র: গল্পের খলনায়ক আসলে কে? তার কীর্তিটাই বা কী? থ্রিলার গল্পের শুরুতেই যদি ফাঁস হয়ে যায় সব, তাহলে সে গল্পে কি আর আগ্রহ থাকে? কারণ, থ্রিলার মানেই তো ধাপে ধাপে এগোবে গল্প আর ক্লাইম্যাক্সে গিয়ে ফাঁস হবে রহস্য। তবে হইচইয়ের নতুন থ্রিলার সিরিজ ‘ব্যাধ’ (Byadh Review) কিন্তু এই নিয়মে এগোয় না, আর তাতে কৌতূহলেও কোনওরকম ছেদ পড়ে না। ব্যাপারটা একটু পরিষ্কার করে বলা যাক, এই সিরিজের গল্প এগোয় চড়াই পাখি খুনের তদন্তের মধ্যে দিয়ে। প্রথম দৃশ্যেই পরিচালক কোনও ভনিতা ছাড়াই সামনে নিয়ে আসেন খুনিকে। সুতরাং ‘হু ডান ইট ফর্মুলা’ এ সিরিজের ক্ষেত্রে একেবারেই অনুসরণ করেননি পরিচালক অভিরূপ ঘোষ। সহজ কথায় বলতে গেলে, খুনির মোটিভ ধরাই এই সিরিজের মূল বিষয়।

Advertisement

‘খুন তো খুন-ই, তা মানুষ হোক বা চড়াই…’, সিরিজের এই সংলাপের উপরই যেন দাঁড়িয়ে রয়েছে গোটা গল্পটা। ঠিক যেমন মানুষের সিরিয়াল কিলিং, এই সিরিজে তেমনই চড়াই পাখি খুন। গল্পের নতুনত্বই এই সিরিজকে আলাদা করে রাখে অন্য সব সিরিজ থেকে।  আর সেখানেই বাজিমাত করেছেন পরিচালক। গল্পের জন্য বাহবা প্রাপ্তি লেখক রাজর্ষি দাশ ভৌমিকের। তাঁর লেখা ‘চড়াই হত্যা রহস্য’ থেকে নেওয়া হয়েছে এই সিরিজের গল্প।  এই সিরিজের আরও একটি বিষয় খুবই ভাল। কোনও এপিসোডই খুব একটা দীর্ঘ নয়। ফলে গতি বজায় থাকে সিরিজের। যা কিনা থ্রিলারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

[আরও পড়ুন: Gehraiyaan Review: ভালবাসা, পরকীয়া, অপরাধবোধ, সব থাকা সত্ত্বেও দুর্বল চিত্রনাট্যের কারণে আশাহত করল ‘গেহরাইয়াঁ’ ]

এই ছবিতে নিজেদের সেরাটা দিয়েছেন রজতাভ দত্ত, অনির্বাণ চক্রবর্তী ও  সৌমন বসু। রজতাভ ও অনির্বাণের অভিনয় নিয়ে নতুন করে কিছু বলার নেই। বরং সৌমন বুঝিয়ে দিয়েছেন, তিনি লম্বা রেসের ঘোড়া। পুলিশ ইন্সপেক্টরের চরিত্রে বেশ সাবলীল তিনি। অভিনেত্রী বিবৃতি সেজে গুজে এই সিরিজে ঘুরেই বেরিয়েছেন। তাঁর বিশেষ কিছু করার ছিল না। আসলে এই সিরিজের গল্পই আসল নায়ক। একটা থ্রিলারে গল্পের সঙ্গে যেভাবে পরিচালক প্রকৃতি প্রেম, পশু-পাখির প্রতি প্রেমকে টেনে নিয়ে এসেছেন, তা সত্যিই বাহবা দেওয়ার মতো। তবে এত ভাল কিছুর মাঝে, এই সিরিজের দুর্বল দিকও রয়েছে। অনির্বাণের চরিত্রটির পিছনে আরেকটু বেশি সময় দেওয়া উচিত ছিল পরিচালকের। বিশেষ করে কেন সে খুন করছে, তা আরও বেশি পরিষ্কার করা দরকার ছিল। সিরিজের দ্বিতীয় ও তৃতীয় এপিসোড হেসে খেলে আরেকটু এডিট করা যেতেই পারত। তবে এসব বাদ দিলে ‘ব্যাধ’ কিন্তু দেখার মতো এক সিরিজ। যাঁরা থ্রিলার ভালবাসেন, তাঁরা ‘ব্যাধ’ একদম মিস করবেন না। 

[আরও পড়ুন: দুর্বল চিত্রনাট্যের কবলে একঝাঁক ভাল অভিনেতা, জমল না ‘দ্য গ্রেট ইন্ডিয়ান মার্ডার’ সিরিজ]

 

 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement