shono
Advertisement

Bheed Review: লকডাউনের তীব্র অস্বস্তি ফেরাল ‘ভিড়’, অভিনয়ে দুর্ধর্ষ রাজকুমার রাও ও পঙ্কজ কাপুর

ছবির কাহিনি মাত্র একটি দিনের।
Posted: 05:09 PM Mar 25, 2023Updated: 03:46 PM Mar 26, 2023

সুপর্ণা মজুমদার: ২০২০ সালে ঔরঙ্গাবাদের ঘটনা মনে আছে? লকডাউনে। তাই রেললাইন ধরেই বাড়ির পথে রওনা দিয়েছিল পরিযায়ী শ্রমিকদের দল। সঙ্গে খাবার বলতে ছিল শুকনো রুটি আর আচার। টানা হাঁটার ক্লান্তিতে রেললাইনেই শুয়ে পড়েছিলেন শ্রমিকরা। ভেবেছিলেন ট্রেন তো চলছে না। মালবাহী ট্রেন তো চলছিল! তাতেই সমস্ত কিছু শেষ হয়ে গেল। অতীতের এই ভয়ংকর বাস্তব দিয়েই শুরু অনুভব সিনহার ‘ভিড়’ (Bheed)।

Advertisement

কাহিনি মাত্র একটি দিনের। তাতেই পরিযায়ী শ্রমিকদের যন্ত্রণা সাদা-কালোর আবহে ফুটিয়ে তুলেছেন পরিচালক অনুভব সিনহা। যে মেজাজ ‘আর্টিকেল ১৫’, ‘মুলক’-এর মতো সিনেমায় দেখা গিয়েছে, তাই-ই ‘ভিড়’ সিনেমায় তিনি বজায় রাখতে সক্ষম হয়েছেন। গোটা সিনেমা সাদা-কালোয় হওয়ায় লকডাউনের অস্বস্তি সহজেই অনুভব করা গিয়েছে।

[আরও পড়ুন: ‘ছেলেকে ইন্ডাস্ট্রি থেকে দূরে রাখব!’, বলিউড নিয়ে বিস্ফোরক ইমরান হাশমি]

তবে যেমন মেজাজে কাহিনি শুরু হয়েছিল, তা বজায় রাখতে পারেননি পরিচালক। মাঝে মাঝেই গল্পের গতি কমেছে। যৌন দৃশ্যের মাধ্যমে হয়তো রাজকুমার রাওয়ের চরিত্র সূর্যকুমারের অসহায়তা বোঝাতে চেয়েছিলেন পরিচালক। কিন্তু তার খুব একটা প্রয়োজন ছিল বলে মনে হয় না। বরং বলরাম ত্রিবেদীর (পঙ্কজ কাপুর) আঘাতে সূর্যকুমার যখন সম্বিত হারায় সে দৃশ্যটি বেশি জোরালো ছিল।

কোনও ভাল সিনেমার সম্পদ অভিনেতারা। ‘ভিড়’-এর ক্ষেত্রেও এমনটাই হয়েছে। বিশেষ করে বলতে হয় রাজকুমার রাও (Rajkummar Rao) ও পঙ্কজ কাপুরের কথা। পাল্লা দিয়ে অভিনয় করেছেন দুই তারকা। গোটা সিনেমাই দু’জনের অভিনয়ের ভিতে দাঁড়িয়ে। তাতে যোগ্য সঙ্গত দিয়েছেন আশুতোষ রানা, আদিত্য শ্রীবাস্তব।

তবে সাংবাদিক হিসেব কৃতিকা কামরা মন কাড়তে পারলেন না। বরং মদ্যপ বাবার অসহায় মেয়ে হিসেবে তরুণ অভিনেত্রী অদিতি সুবেদি নজর কাড়লেন। দিয়া মির্জার কাহিনি আচমকাই শেষ হয়ে গেল। তবে অভিনেত্রী যেটুকু সুযোগ পেয়েছেন সাবলীল অভিনয়ের চেষ্টা করে গিয়েছেন। শেষে একটি কথা বলা যায়, ‘ভিড়’ সাধারণ মানুষের যন্ত্রণার কাহিনি, অস্বস্তিকর অনুভূতি। আর তাতেই এই সিনেমা স্পেশ্যাল। বক্স অফিসের সাফল্যের নিরিখে এর ভাল-মন্দ বিচার করা অনুচিত।

সিনেমা – ভিড়
পরিচালনা- অনুভব সিনহা
অভিনয়ে – রাজকুমার রাও, পঙ্কজ কাপুর, ভূমি পেড়নেকর, দিয়া মির্জা, আশুতোষ রানা, কৃতিকা কামরা, অদিতি সুবেদি

[আরও পড়ুন: ওটিটিতে সেরা শাহিদ-বিজয়ের ‘ফরজি’, সিরিজটি দেখল ৩ কোটি ৭০ লক্ষ মানুষ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement