Advertisement

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত পদ্মভূষণ ধ্রুপদী সংগীত শিল্পী পণ্ডিত রাজন মিশ্র

09:41 PM Apr 25, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সংগীত জগতে ইন্দ্রপতন। করোনা (Coronavirus) আক্রান্ত হয়ে প্রয়াত হলেন খ্যাতনামা ধ্রুপদী সঙ্গীত শিল্পী পণ্ডিত রাজন মিশ্র (Rajan Mishra)। পদ্মভূষণ সম্মানে সম্মানিত এই বর্ষীয়ান খেয়াল গায়কের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হৃদযন্ত্রের সমস্যা ও কোভিড সংক্রমণ নিয়ে তিনি ভরতি হয়েছিলেন দিল্লির সেন্ট স্টিফেন হাসপাতালে। সেখানেই রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৭০।

Advertisement

বেনারস ঘরানার এই শিল্পীর ভাই পণ্ডিত সজন মিশ্রও প্রসিদ্ধ সংগীত শিল্পী। জুটি বেঁধেই সংগীত পরিবেশন করতেন তাঁরা। ভারত তো বটেই, সারা বিশ্বের দরবারেই স্বীকৃত হয়েছে তাঁদের প্রতিভা। রজনের প্রয়াণের পরে প্রধান‌মন্ত্রী টুইটারে শোকপ্রকাশ করে লেখেন, ‘‘ধ্রুপদী সংগীতের জগতে নিজের প্রতিভার স্বাক্ষর রাখা পণ্ডিত রজন মিশ্রজির প্রয়াণে অত্যন্ত শোকার্ত। বেনারস ঘরানার সঙ্গে জড়িয়ে থাকা মিশ্রজির বিদায় শিল্প ও সংগীত জগতের এক অপূরণীয় ক্ষতি। শোকের এই মুহূর্তে ওঁর পরিবার ও অনুগামীদের প্রতি আমার সমবেদনা। ওম শান্তি।’’ বর্ষীয়ান শিল্পীর মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেছেন বিখ্যাত গায়িকা কবিতা কৃষ্ণমূর্তি ও সুরকার সেলিম মার্চেন্টের মতো ব্যক্তিত্বরা।

[আরও পড়ুন: দ্বিতীয়বার করোনা আক্রান্ত বাবুল সুপ্রিয়, আসানসোলে ভোট দিতে পারবেন না বিজেপি প্রার্থী]

১৯৫১ সালে বেনারসেই জন্ম রজন মিশ্রর। সেখানেই বেড়ে ওঠা। দুই ভাইয়ের সংগীতের তালিম বাবা হনুমান প্রসাদ মিশ্র কাছে। পরবর্তী সময়ে তাঁদের ঠাকুরদার ভাই বড়ে রাম দাসজি মিশ্র ও তাঁদের কাকা গোপাল প্রসাদ মিশ্রও দু’জনকে সংগীত শিক্ষা দেন। পদ্মভূষণের মতো সম্মান ছাড়াও তাঁরা পেয়েছেন সংগীত নাটক আকাদেমি পুরস্কার ও গন্দর্ভ জাতীয় পুরস্কার।

[আরও পড়ুন: বিপুল ঋণে জর্জরিত সায়নী ঘোষ, জানেন কী কী সম্পত্তি রয়েছে তাঁর নামে?]

Advertisement
Next