Advertisement

ঘুমের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক শীর্ষ বন্দ্যোপাধ্যায়

11:15 AM May 18, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা অতিমারীর আবহে অব্যাহত মৃত্যুমিছিল। বাংলা সাহিত্য ও সংবাদমাধ্যমের জগতে ফের ইন্দ্রপতন। সোমবার গভীর রাতে হৃদরোগে (Heart attack) আক্রান্ত হয়ে প্রয়াত হলেন বিশিষ্ট সাংবাদিক (Journalist) ও সাহিত্যিক (Writer) শীর্ষ বন্দ্যোপাধ্যায় (Sirsho Banerjee)। তাঁর বয়স হয়েছিল ৫৪। রাত তিনটে নাগাদ ঘুমের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

Advertisement

একাধিক বাংলা দৈনিক সংবাদপত্র ও টিভি চ্যানেলে বিভিন্ন সময়ে কর্মরত ছিলেন শীর্ষবাবু। জার্মানিতে ডয়েশভেল বেতারের বাংলা বিভাগেও কাজ করেছেন। সেই সঙ্গে নিয়মিত সাহিত্যচর্চাও করতেন তিনি। তাঁর উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে অন্যতম ‘শার্দূল সুন্দরী’। বাংলা সার্কাসজগতের অন্যতম কিংবদন্তি প্রিয়নাথ বসু, জাদুকর গণপতি চক্রবর্তী ও বাঘের খেলা দেখানো সুশীলা সুন্দরীকে নিয়ে লেখা সেই উপন্যাস তাঁর অন্যতম শ্রেষ্ঠ সাহিত্যকীর্তি হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। ‘সংবাদ প্রতিদিন’-এর ‘রোববার’ পত্রিকায় লেখা ‘দ্রোহকাল’ও পাঠকপ্রিয়তা পেয়েছিল। এছাড়াও তিনি লিখেছেন বহু উপন্যাস, ছোটগল্প ও প্রবন্ধ।  প্রকাশিত মোট গ্রন্থের সংখ্যা ১৪।

[আরও পড়ুন: শুটিং করতে গিয়ে গুরুতর জখম প্রিয়াঙ্কা চোপড়ার স্বামী নিক জোনাস, ভরতি হাসপাতালে]

শীর্ষ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বাংলা সংস্কৃতি ও সংবাদমাধ্যমের জগতে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রয়াত লেখকের মৃত্যুতে তাঁদের শোকবার্তা জানিয়েছেন। সোমবার রাত ১০টা নাগাদ নিজের ফেসবুকে এক দুর্যোগঘন কালো আকাশের ছবি শেয়ার করে শীর্ষবাবু লিখেছিলেন ‘ওরে ঝড় নেমে আয়।’ তাঁর সেই শেষ পোস্টের উল্লেখ করে অনেকেই লেখেন তাঁর মৃত্যু যেন ঝড়ের মতোই আকস্মিক ভাবে নেমে এল বাংলার সাংস্কৃতিক আঙিনায়।

গত রবিবার রাতেই কোভিড পরবর্তী শারীরিক জটিলতার শিকার হয়ে প্রয়াত হয়েছিলেন বিশিষ্ট সাংবাদিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়। ওইদিনই হাসপাতালে ভরতি হতে হয়েছিল প্রসিদ্ধ কবি ও সাহিত্যিক জয় গোস্বামীকে। তিনি এখনও চিকিৎসাধীন রয়েছেন। তাঁর শারীরিক অবস্থা নিয়ে উদ্বিগ্ন সবাই। এই আবহেই প্রয়াত হলেন শীর্ষ বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: অতিমারীতে অনলাইন রিলিজের পথে হাঁটল বিদ্যা বালানের ‘শেরনি’, দেখুন ফার্স্টলুক]

Advertisement
Next