shono
Advertisement

খুলেছিলেন বহু প্রতারকের মুখোশ, প্রয়াত বিজ্ঞান ও যুক্তিবাদী আন্দোলনের পুরোধা প্রবীর ঘোষ

দীর্ঘদিন ধরেই বয়সজনিত অসুখে ভুগছিলেন তিনি।
Posted: 04:05 PM Apr 07, 2023Updated: 04:05 PM Apr 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী আন্দোলনের অন্যতম পথিকৃত এবং প্রয়াত ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির প্রতিষ্ঠাতা প্রবীর ঘোষ (Prabir Ghosh)। বয়স হয়েছিল ৭৮। দীর্ঘদিন ধরেই বয়সজনিত অসুখে ভুগছিলেন। শুক্রবার দমদমে তাঁর দেবীনিবাস রোডের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

Advertisement

ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী আন্দোলন ও হিউম্যানিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন তিনি। পাশাপাশি লিখেছেন বহু বই। দশকের পর দশক জুড়ে অলৌকিক শক্তির প্রয়োগের নামে মানুষকে প্রতারণার চেষ্টাকে যুক্তিবাদ দিয়ে খণ্ডন করার চেষ্টা করে গিয়েছেন তিনি। সারাজীবনে অসংখ্য স্বষোষিত গডম্যানের মুখো খুলে দিয়েছিলেন। তাঁর মৃত্যু কার্যতই একটি যুগাবসান।

[আরও পড়ুন: ‘ইন্ডাস্ট্রির কথা ছেড়ে দিলাম, ছবির সহ-অভিনেতারাও চুপ’, হেনস্তার ঘটনায় আক্ষেপ স্বস্তিকার]

পূর্ববঙ্গের (অধুনা বাংলাদেশ) ফরিদপুরে জন্মগ্রহণের পর পশ্চিমবঙ্গের খড়গপুরে চলে আসেন সপরিবারে। চাকরি করেছেন স্টেট ব্যাংকে। এরই পাশাপাশি যুক্তিবাদী আন্দোলনের অন্যতম পুরোধা হিসেবে বুজরুকদের মুখোশ খোলার কাজ করে গিয়েছে। ১৯৯৯ সালে চাকরি ছেড়ে সংগঠনের কাজেই সম্পূর্ণ ভাবে মনোনিবেশ করেন প্রবীর।

সারা জীবন সরব হয়েছিলেন অলৌকিকতার ভান করা প্রতারকদের বিরুদ্ধে। অলৌকিক শক্তির প্রমাণ দিতে পারলে ৫০ লক্ষ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা করেছিলেন তিনি। এরপর বেশ কিছু বুজরুকের প্রতারণা হাতেনাতে ধরে ফেলে রীতিমতো শোরগোল ফেলে দেন। তাঁর লেখা বইয়ের মধ্য়ে সবচেয়ে বিখ্যাত ‘অলৌকিক নয় লৌকিক’। ৫ খণ্ডে সমাপ্ত এই বই ছাড়াও ‘পিংকি ও অলৌকিক বাবা’, ‘অলৌকিক রহস্য জালে পিংকি’, ‘আমি কেন ঈশ্বরে বিশ্বাস করি না’র মতো তাঁর বহু বই পাঠক মহলে তুমুল জনপ্রিয়।

[আরও পড়ুন: সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতিতে এবার ‘মুখোমুখি’-র নাট্যোৎসব, দেখা যাবে আটটি নতুন নাটক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement