Toofaan film Review: বক্সিং রিংয়ে বাজিমাত করতে পারলেন ফারহান আখতার?

11:55 AM Jul 16, 2021 |
Advertisement

বিদিশা চট্টোপাধ্যায়: বহু প্রতীক্ষিত ‘তুফান’ (Toofaan) ছবিটি দেখার সুযোগ হয়েছে আগেই। কেমন হল রাকেশ ওমপ্রকাশ মেহরা-ফারহান আখতার জুটির দ্বিতীয় ছবি? ‘ভাগ মিলখা ভাগ’ যে ট্র‌্যাক রেকর্ড তৈরি করেছিল, ‘তুফান’ সেটা স্পর্শ করার চেষ্টা করেছে মাত্র। রাকেশ ওমপ্রকাশ মেহরার (Rakeysh Omprakash Mehra) যে উজ্জ্বলতা আমরা পূর্বে দেখেছি, ‘তুফান’ ছবিতে সেই স্পার্ক মিসিং। তবে বারবার জ্বলে ওঠার অদম‌্য ইচ্ছে ‘তুফান’-এ দেখা যায়। 

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আজিজ আলির (ফারহান আখতার) ব‌্যক্তিগত জীবন এবং কেরিয়ার যেভাবে গড়ে ওঠে তাতে ড্রামা একটু কম হলে ছবিটা আরও গ্রহণযোগ‌্য হতে পারত। কিন্তু তা সত্ত্বেও প্রথমার্ধে ‘আজ্জু ভাই’ এবং তার কোচ ‘নানা প্রভু’র (পরেশ রাওয়াল) মধ্যে যেভাবে গুরু-শিষ‌্য সম্পর্ক তৈরি হয় সেটা দর্শককে চুম্বকের মতো আটকে রাখবে। ফারহান আখতার (Farhan Akhtar) এবং পরেশ রাওয়ালের (Paresh Rawal) ডুয়েট এই ছবির অন‌্যতম সেরা আকর্ষণ।

যাঁরা আবেগ ভালবাসেন তাঁদের ‘তুফান’ ভাল লাগবে। তবে আবেগ, ড্রামা আর বাস্তবের পরিমাপটা ঠিক থাকলে ছবিটা আরও ভাল লাগত। অভিনেতা ফারহান নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখেন। আজিজ আলি যে ইমোশনাল এবং ফিজিকাল জার্নির মধ্য দিয়ে যায়, অভিনেতা ফারহান সেইভাবেই নিজেকে বদলাতে-বদলাতে গিয়েছেন। ফারহান আখতারকে দেখার জন‌্য অবশ‌্যই ‘তুফান’ দেখবেন। কিন্তু ছবির গল্প কোন দিকে এগোবে, সেটা আন্দাজ করতে এতটুকু অসুবিধে হয় না এতটাই চেনা ছাঁচে ফেলা, স্টিরিওটাইপ ‘তুফান’। সবটাই ভীষণ সাদা-কালো, যে কোনও ক্রাইসিস আজিজ আলি খুব সহজেই পার করে ফেলবে তা আগেই বোঝা যায়।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘হয়তো আপনাকে ভুল বুঝেছিলাম’, মমতার প্রশংসায় পঞ্চমুখ ‘মোদিভক্ত’ পায়েল রোহতগি]

স্পোর্টস ফিল্মে যে ‘হিরো’ হয় সাধারণত সে খেলতে নামলে, তার প্রতিপক্ষকে ‘দুষ্টু লোক’ রূপে তুলে ধরা হয়। এসব বলিউডের পুরনো ট্রিক। ‘তুফান’ ছবিতে এমন কিছু ঘটে না যা আপনি আগে দেখেননি। হ্যাঁ, একটা স্তর যোগ করতে সাম্প্রদায়িকতার ইস্যু তুলে ধরেছেন পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরা। বাকি সব ফর্মুলা মেনেই হয়েছে। ছবিটা দেখতে দেখতে বলে দেওয়া যায় পরের দৃশ্যে কী ঘটবে, বক্সিং রিংয়ে আজিজ আলি জিতে গেলে অভিনেতা ফারহান কীভাবে তার প্রেমিকার দিকে তাকাবে সেটাও বলে দেওয়া যায়।

ডোংরি’র যে গ‌্যাংস্টার (বিজয় রাজ) আজিজকে বড় করেছে, তার সঙ্গে সম্পর্কের আরও নানা রং খুঁজে বের করা যেত। অনন‌্যার (ম্রুণাল ঠাকুর) সঙ্গে প্রেমের গ্রাফেও বলিউডি ঘরানার ছোঁয়া। সবমিলিয়ে ‘তুফান’ উড়িয়ে না নিয়ে গেলেও, একটা হালকা হাওয়ার পরশ হয়ে থেকে যায়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সিনেমা- তুফান
পরিচালক- রাকেশ ওমপ্রকাশ মেহরা
অভিনয়- ফারহান আখতার, ম্রুণাল ঠাকুর, পরেশ রাওয়াল, বিজয় রাজ

[আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী সুরেখা সিক্রি]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

This browser does not support the video element.

Advertisement
Next