shono
Advertisement

Doctor G Review: কমেডির মোড়কে সামাজিক বার্তা, চেনা ছকেই ‘ডক্টর জি’হলেন আয়ুষ্মান, পড়ুন রিভিউ

উদয়ের মতো চরিত্রে অভিনয় করতে অভ্যস্ত আয়ুষ্মান খুরানা।
Posted: 04:15 PM Oct 14, 2022Updated: 04:15 PM Oct 14, 2022

সুপর্ণা মজুমদার: আয়ুষ্মান খুরানার (Ayushmann Khurrana) সোশ্যাল কমেডির তালিকায় আরও একটি সংযোজন ‘ডক্টর জি’ (Doctor G)। যেখানে নায়ক মধ্যবিত্ত পরিবারের ছেলে এবং অস্বস্তিকর কোনও সমস্যায় ফেঁসে যায়। শেষে সামাজিক সম্মানের তোয়াক্কা না করে বিপ্লবী হয়ে ওঠে।

Advertisement

‘বাধাই হো’, ‘ড্রিম গার্ল’, ‘বালা’, ‘শুভ মঙ্গল জায়দা সাবধান’, ‘চণ্ডীগড় করে আশিকি’র মতো সিনেমায় আয়ুষ্মান অভিনীত চরিত্রগুলি গতে বাঁধা এই পথেই এগিয়েছে। ‘ডক্টর জি’র ক্ষেত্রেও তা ব্যতিক্রম হয়নি। এবার প্রেক্ষাপট ভোপাল শহর। সেখানেই বেড়ে ওঠা আয়ুষ্মানের চরিত্র উদয়ের। অস্থি বিশেষজ্ঞ হতে চায় উদয়। কিন্তু তাঁর কপালে জোটে স্ত্রীরোগ বিভাগ। অনিচ্ছা সত্ত্বেও সেখানে কাজ শুরু করে উদয়। সেখান থেকেই শুরু হয় সমস্যা। প্রতিপদে উদয়ে ‘পুরুষালি অহংকার’ আহত হতে থাকে।

[আরও পড়ুন: ছবি পরিচালনা বড্ড চাপের, অভিনয় বেশি এনজয় করি: অনির্বাণ ভট্টাচার্য]

প্রথমে সমস্যা হলেও পরে হাসপাতালের ডাক্তার হিসেবে সাফল্য পেতে শুরু করে উদয়। ফতিমার (রকুলপ্রীত সিং) সঙ্গে তাঁর অন্যরকম সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু আচমকা সমস্ত কিছু পালটে যায়। আত্মীয় অশোককে (ইন্দ্রনীল সেনগুপ্ত) দেখে অনুপ্রাণিত হয়েই অস্থি বিশেষজ্ঞ হওয়ার স্বপ্ন দেখেছিল উদয়। কিন্তু অশোকের জন্যই বিপাকে পড়ে সে।

 

গল্পে যেমন নতুনত্ব তেমন কিছু নেই, তেমনই আবার চিত্রনাট্যে বাড়তি কোনও আতিশয্যও নেই। তাতেই সহজবোধ্য হয়েছে ছবিটি। উদয়ের মতো চরিত্রে অভিনয় করতে অভ্যস্ত আয়ুষ্মান খুরানা। সেই অভ্যাস বশেই তিনি নিজের ভূমিকা পাল করেছেন। রকুলপ্রীতের চরিত্রকে ঠিক নায়িকা বলা যায় না। তিনি কেবল পার্শ্ব চরিত্র হয়েই থেকে গিয়েছেন। তবে ‘ডক্টর জি’ ইউএসপি ছোট ছোট ভূমিকায় অভিনয় করা অনামি শিল্পীরা। তাঁকে কেবল সংলাপ বলে যাননি, নিজের ভূমিকা যথাযথভাবে পালন করেছেন। তাতেই পরিচালক অনুভূতি কশ্যপ উতরে গেলেন। 

ছবিতে সরকারি হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের প্রধান হিসেবে অভিনয় করেছেন শেফালি শাহ (Shefali Shah)। বলিষ্ঠ তাঁর অভিনয়। শেষের দৃশ্যে অভিনয়ের আরও একটু সুযোগ তিনি পেতেই পারতেন। যদি আয়ুষ্মানের বিচারপর্বটি একটুখানে বেশি নাটকীয় হত। অবশ্য নারীদের সমস্যার পাশাপাশি এ সিনেমায় নারী-পুরুষের সম্পর্কের স্বাভাবিকত্বও দেখানোর চেষ্টা করেছেন পরিচালক। ছেলে ও মেয়ের মধ্যে যে বন্ধুত্বও হতে পারে, তা তিনি ভালভাবেই বুঝিয়েছেন। পরিচালকের এই সৎ চেষ্টা ও কিছু অভিনেতাদের অভিনয়ের জন্য এ সিনেমা একবার দেখাই যায়।

সিনেমা – ডক্টর জি
অভিনয়ে – আয়ুষ্মান খুরানা, শেফালি শাহ, রকুলপ্রীত সিং, শিবা চাড্ডা, ইন্দ্রনীল সেনগুপ্ত
পরিচালনা – অনুভূতি কশ্যপ

[আরও পড়ুন: ‘আর্থিকভাবে চরম ক্ষতির মুখে’, গোডাউনে অগ্নিকাণ্ড নিয়ে বিবৃতি দিল এসকে মুভিজ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement