shono
Advertisement

ক্রিসমাসের কলকাতায় হাজির সুপারহিরোরা! জমে উঠেছে কমিক্স উৎসব

তিনদিন ধরে চলবে এই কার্নিভ্যাল।
Posted: 06:24 PM Dec 23, 2023Updated: 05:26 PM Dec 24, 2023

বিশ্বদীপ দে: ক্রিসমাসে কলকাতায় হাজির মার্ভেলসের সুপারহিরোরা। হাজির ফ্যান্টম, টিনটিন কিংবা হ্যারি পটাররাও। আবার বাংলা কমিক্সের নায়করাও বাকি নেই। ভাবছেন ব্যাপারটা কী? আসলে ২৩ ডিসেম্বর থেকে আলিপুরের ধনধান্য প্রেক্ষাগৃহে (Dhana Dhanya Auditorium) শুরু হল কলকাতা কমিক্স কার্নিভ্যাল (Kolkata Comics Carnival)। চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত। এর আগেও এই কার্নিভ্যাল হয়েছে। ক্রমেই জনপ্রিয় হয়ে উঠতে থাকা এই উৎসব এবার বড়দিনের ছুটির মেজাজে বাড়তি সংযোজন। বিশেষ করে যাঁরা কমিক্স, গ্রাফিক নভেলের ভক্ত।

Advertisement

কী রয়েছে এই কার্নিভ্যালে? বলতে গেলে কী নেই! অরণ্যদেবের আংটি থেকে থরের হাতুড়ি… বাদ নেই কিছুই। হেঁয়ালি বাদ রেখে বলাই যায়, নতুন-পুরনো কমিক্স বা গ্রাফিক নভেল, সুপারহিরোদের পুতুল, মুখোশ, খেলনা তরবারি, বন্দুক- কমিক্স বিশ্বের সব পসরাই এক ছাদের তলায়। সঙ্গে ওয়ার্কশপ, কসপ্লে (অর্থাৎ সুপারহিরোদের কস্টিউম পরে ঘুরে বেড়ানো), কম্পিউটার গেম ইত্যাদি। এই জগতের প্রতি সামান্য ভালো লাগাও যাঁদের আছে, তাঁরা এখানে এলে একেবারে মজে যাবেন একথা হলফ করে বলাই যায়।

ছবি: ব্রতীন কুণ্ডু

[আরও পড়ুন: ‘মোদির উত্তরসূরি হবেন আরও কট্টর হিন্দুত্ববাদী’, কার কথা বললেন প্রশান্ত কিশোর?]

এহেন এক উৎসবের প্রধান আয়োজক শুভময় কুণ্ডু। তিনি কলকাতা কমিক্স প্রকাশনারও কর্ণধার। সংবাদ প্রতিদিন ডিজিটালের সঙ্গে কথা বলার সময় তিনি জানালেন, ”শুরুর সময় ভাবিনি এটা এত বড় আকার নেবে একদিন। কেবলই মনে হত, বাইরের দেশে তো হয়ই। এমনকী বেঙ্গালুরুর মতো শহরেও হয়। কলকাতায় কি এমন কার্নিভ্যাল কখনও হবে না? সেই ভাবনা থেকেই আয়োজন। কিন্তু আজ এত বড় হয়ে উঠেছে কমিক্স কার্নিভ্যাল, বছরে দুবার এটা করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।” এমন উৎসব থেকে সবচেয়ে বড় পাওনা কী? একথা শুনেই হাসি খেলে যায় শুভময়ের মুখে। জানান, ”দেখতে ভালো লাগে, এখানে এত মানুষ রয়েছেন যাঁরা আমাদের মতোই কমিক্স ভালোবাসেন। একসঙ্গে এতজন সমমনস্ক মানুষকে এক করতে পারাটাই সবচেয়ে বড় সাফল্য।”

ছবি: ব্রতীন কুণ্ডু

[আরও পড়ুন: গরু ভগবানের মতো! গোহত্যা হলে ক্ষমা করবেন না ঈশ্বর, বলল গুজরাট হাই কোর্ট]

দেখুন ভিডিও:

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement