shono
Advertisement

ভাষা দিবসে অক্সফোর্ডের চমক, প্রকাশিত ইংরেজি থেকে বাংলা মিনি অভিধানের নয়া সংস্করণ

বইয়ের মলাটেও রয়েছে বঙ্গ সংস্কৃতির ছাপ।
Posted: 04:57 PM Feb 21, 2024Updated: 05:26 PM Feb 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস প্রকাশ করেছে ইংরেজি-বাংলা অভিধানের নতুন সংস্করণ। আর সেজন্য বেছে নেওয়া হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকেই। বইয়ের মলাটেও রয়েছে বঙ্গ সংস্কৃতির ছাপ। আলপনা শোভিত প্রচ্ছদটি সত্যিই নয়নাভিরাম।

Advertisement

অক্সফোর্ডের (Oxford) এই অভিধানের বৈশিষ্ট্য হল এটি মিনি ডিকশনারি। আকারে ছোট এই অভিধানটি এমনিতেই জনপ্রিয়। নতুন সংস্করণে রয়েছে কুড়ি হাজারেরও বেশি ইংরেজি শব্দ ও তার বাংলা অর্থ। রয়েছে শব্দগুলির যথাযথ উচ্চারণ এবং অপ্রচলিত শব্দগুলির বিশেষ্য, ক্রিয়া ও বিশেষণ। ‘অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস ইন্ডিয়া’র ম্যানেজিং ডিরেক্টর সুমন্ত দত্ত জানিয়েছেন, নয়া এই অভিধানে সংযুক্ত হয়েছে বহু নতুন শব্দ। তাদের অর্থ, উচ্চারণ-সব নানা তথ্যই রয়েছে এতে। প্রসঙ্গত, ১২টি ভারতীয় ভাষায় অভিধান প্রকাশ করে অক্সফোর্ড।

[আরও পড়ুন: চাপ বাড়াচ্ছে কেন্দ্র, এবার সন্দেশখালিতে আদিবাসী কমিশন, ডিজি-মুখ্যসচিবের কাছে রিপোর্ট তলব]

বাংলা ছাড়াও রয়েছে অসমিয়া, গুজরাটি, কন্নড়, মালয়ালম, পাঞ্জাবি, ওড়িয়া, তামিল, তেলুগু, উর্দু ও হিন্দি। তবে শিগগিরি প্রকাশিত হবে সংস্কৃত-হিন্দি-ইংরেজি অভিধানও। গত ১১১ বছর ধরে অক্সফোর্ড ভারতে তাদের প্রকাশনা জারি রেখেছে। সারা পৃথিবীতেই প্রবল জনপ্রিয় অক্সফোর্ডের অভিধান। ৪০টির বেশি ভাষায় পাওয়া যায় এই ডিকশনারি। এছাড়াও শিশুদের বই, ইংরেজি শিক্ষা ও উচ্চশিক্ষার বই এবং আরও নানা ধরনের বইও প্রকাশ করে তারা।

[আরও পড়ুন: কৃষক বিক্ষোভে ফের ধুন্ধুমার পাঞ্জাব-হরিয়ানা সীমানা, পঞ্চম পর্যায়ে বৈঠকের প্রস্তাব সরকারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement