shono
Advertisement

টানা ঝড় ও শিলাবৃষ্টির জেরে সবজি চাষে ব্যাপক ক্ষতি, মাথায় হাত চাষিদের

কী বলছেন কৃষি আধিকারিকরা?
Posted: 01:31 PM May 21, 2023Updated: 01:31 PM May 21, 2023

নিজস্ব সংবাদদাতা, সোনামুখী: গত কয়েকদিনের ঝড় ও শিলাবৃষ্টির জেরে সবজি চাষে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বাঁকুড়ার সোনামুখী, পাত্রসায়ের ও জয়পুর ব্লক এলাকায়। গ্রীষ্মকালীন সবজি যেমন লাউ, ঝিঙে, পটল, কুমড়ো, ঢেঁড়স, করলা, শসা-সহ বিভিন্ন শাক সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। কালবৈশাখীর দাপট আরও বাড়লে আরও সবজি নষ্ট হওয়ার আশঙ্কা করছেন চাষিরা। এই পরিস্থিতিতে মাথায় হাত পড়েছে সবজি চাষিদের।

Advertisement

গত রবিবার থেকে কালবৈশাখী ঝড় বৃষ্টির দাপট শুরু হয়েছে। কোথাও হালকা, কোথাও মাঝারি, আবার কোথাও ভারি বৃষ্টিও হয়েছে। কিছু এলাকায় শিলাবৃষ্টি হয়েছে। একই সঙ্গে হয়েছে ঝড়ও। স্থানীয় চাষিরা জানিয়েছেন, এর ফলে গাছে থাকা ফসল পুরোপুরি বা আংশিক নষ্ট হয়ে গিয়েছে। সোনামুখী ব্লকের নিত‌্যানন্দপুর, রাধামোহনপুর, পাত্রসায়ের ব্লকের বেলুট, পাঁচপাড়া, পতশপুর, নারায়ণপুর, জয়পুর ব্লকের হেতিয়া এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় চাষিদের দাবি, প্রায় দুশো বিঘা জমির শাক সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে।

[আরও পড়ুন: চলন্ত ট্রেন থেকে বিচ্ছিন্ন বগি ও ইঞ্জিন, বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা হাওড়া-পুরী সুপারফাস্ট এক্সপ্রেসের]

সোনামুখী ব্লক এলাকার চাষি মহাদেব রায়, স্বপন বিশ্বাস বলেন, “আমাদের এলাকার এইসব জমিতে তিনবার করে চাষ হয়। লাউ, কুমড়ো, ঝিঙে, পটল, শসা-সহ নানা শাক সবজির চাষ হয়। গত কয়েকদিনের ঝড় ও বৃষ্টিতে মাচার ফসল যেমন পটল, ঝিঙে, শসা, লাউ-এর মাচা পুরোপুরি ভেঙে চুরে একাকার হয়ে গিয়েছে। অনেক কষ্ট করে চাষ করেছিলাম। ফলন ভাল হয়েছে। কিন্তু ঝড় বৃষ্টির জেরে প্রচুর ফসল জমিতেই নষ্ট হয়ে গিয়েছে। যেগুলো রয়েছে সেগুলিও নষ্ট হতে বসেছে। নষ্ট হয়ে যাওয়া ফসল তো আর বিক্রি হবে না। অনেক টাকার ক্ষতি হয়ে গেল আমাদের মত বহু চাষির।”

বাঁকুড়া জেলা কৃষি আধিকারিক দীপঙ্কর রায় বলেন, “ঝড় ও বৃষ্টির জেরে কিছু এলাকায় সবজির ক্ষতি হয়েছে। তবে সেটা ব্যাপক পরিমাণে নয়। ব্লক স্তর থেকে রিপোর্ট পেলে ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাবে। তবে যে এলাকায় শিলাবৃষ্টি হয়েছে সেখানে ক্ষতির পরিমাণ বাড়তে পারে।”

[আরও পড়ুন: চলতি সপ্তাহেই রাজ্যে ব্যাপক ঝড়বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন আর কী বলছে হাওয়া অফিস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement