shono
Advertisement

জবা ফুল চাষ করেও হতে পারে প্রচুর লাভ, পদ্ধতি জানা আছে?

কখন জবা গাছ লাগানো সবচেয়ে ভাল? The post জবা ফুল চাষ করেও হতে পারে প্রচুর লাভ, পদ্ধতি জানা আছে? appeared first on Sangbad Pratidin.
Posted: 08:27 PM Aug 06, 2018Updated: 09:01 PM Aug 06, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর ফুল হিসাবে চাহিদার বিচারে জবার স্থান অনেক উপরে। বিভিন্ন পুজোতে এই ফুলের কুঁড়ি ও মালার বিশেষ চাহিদা থাকে। এই চাহিদাকে সামনে রেখে এখন বহু অনেকেই জবা ফুল চাষে মনোনিবেশ করেছেন।

Advertisement

[বেশি লাভের মুখ দেখতে হলে, বর্ষার মরশুমেই শুরু করুন আমের চাষ]

যে কোনও মাটিতেই জবা গাছ জন্মায়। তবে বেলে-দোঁয়াশ মাটি এই চাষের পক্ষে উপযুক্ত। সার মিশিয়ে মাটি তৈরি করলে ভাল ফুল পাওয়া যায়। ভাদ্র-আশ্বিন মাসে জবার চারা লাগানো হয়। জবা গাছ বসানোর ক্ষেত্রে প্রতি সারিতে ৩-৪ মিটার অন্তর দেড় ঘন ফুট গভীর গর্ত করতে হবে। চারা লাগিয়ে গোড়ার মাটি চেপে দিতে হবে৷ জলও দিতে হবে প্রয়োজন মতো। মাটির পাশাপাশি টবেও এই গাছ লাগানো যেতেই পারে৷ তবে সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে টবটিতে যেন জল দাঁড়াতে না পারে৷ উপযুক্ত রোদ লাগে, এমন জায়গাতেই টবটি রাখতে হবে৷ শীতকালে উত্তুরে হাওয়ার হাত থেকে বাঁচিয়ে রাখতে হবে গাছটিকে৷ দিনে পাঁচ-ছ’ঘণ্টা রোদ থাকে, এমন জায়গায় জবা গাছ বসানোই সবচেয়ে ভাল৷ গাছে ফুল আসার সময়ে প্রতি লিটার জলে ২৫ মিলিলিটার ল্যানোফিক্স মিশিয়ে প্রতিদিন স্প্রে করতে হবে।  

[সিডার ও প্যাডি ট্রান্সপ্ল্যানটারে চাষ করলে ফলন বাড়বে প্রায় ২০%]

বর্ষার আগে ও শীতের মরশুমে জবা গাছের গোড়ায় মাটি খুঁড়ে সার দিতে হয়। পুকুরের পাঁকও দেওয়া যেতে পারে। খুব তাড়াতাড়ি বেড়ে ওঠে জবা গাছ৷ তবে শীতকালে অন্যান্য ঋতুর তুলনায় কম জল প্রয়োজন হয় জবা গাছের৷ এই সময়ে গাছের গোড়া বেশি ভিজে থাকলে মরে যেতে পারে গাছটি৷  বিশেষজ্ঞদের মতে,  এই গাছকে বছরে দু’বার ছেটে দিতে হবে। ফাল্গুন-চৈত্র ও ভাদ্র-আশ্বিন মাসে গাছটিকে ছেটে দেওয়ার কাজ করতে হবে। সব সময় জমিকে আগাছামুক্ত রাখতে হবে।    

[চা চাষের জমি ফেলে না রেখে তেজপাতা গাছ লাগান]

[বর্ষায় দক্ষিণ দিনাজপুরে জোরকদমে চলছে আমন ধানের চারা রোপণ]

জবা গাছের প্রধান সমস্যা পাতা হলুদ হয়ে যাওয়া৷ বিশেষজ্ঞদের মতে, অধিকাংশ জল দেওয়ার ফলে মূলত শীতকালে এই সমস্যা দেখা যায়৷ গ্রীষ্মকালে অত্যন্ত তাপে অনেক সময় পাতা শুকিয়েও যায়৷ এছাড়া পাতায় মাঝে মাঝে সাদা দাগ দেখা যায়৷ ওই সমস্যা দেখা দিলে সাবান দিয়ে পাতা ধুয়ে নিতে হবে৷ তবে খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন সাবান জল না পৌঁছায়৷

The post জবা ফুল চাষ করেও হতে পারে প্রচুর লাভ, পদ্ধতি জানা আছে? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement