shono
Advertisement
Janmashtami 2024

জন্মাষ্টমীর ভোগে রাঁধুন স্বর্ণখিচুড়ি, রইল গোপালের মিষ্টিমুখের জন্য রকমারি রেসিপিও

জন্মাষ্টমীর দিন ভিনস্বাদের ভোগ রাঁধুন।
Published By: Sandipta BhanjaPosted: 05:19 PM Aug 23, 2024Updated: 05:19 PM Aug 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মাষ্টমীর দিন অনেকের বাড়িতেই ভোগ মাস্ট! ভুনা খিচুড়িটাই সাধারণত রান্না করা হয়। তবে এবছর নাহয় ভোগেও থাকুক নতুনত্ব। পুরাতনকে আঁকড়ে ধরেই গোপালের ভোগে রাঁধুন স্বর্ণখিচুড়ি। রইল গোপালের মিষ্টিমুখের সহজ রেসিপি।

Advertisement

স্বর্ণখিচুড়ি

উপকরণ
গোবিন্দভোগ চাল (১ কাপ), সোনামুগ ডাল (১ কাপ), পনির (১ কাপ), ভাজা চিনাবাদাম (১ কাপ, খোসা ছাড়ানো), মটরশুঁটি (১/২ কাপ), মাখন (৩/৪ চামচ), সয়াবিন সেদ্ধ করে ভাজা (১/২ কাপ), জিরে বাটা (১ চা-চামচ), আদা বাটা (১ চা-চামচ), ধনে বাটা (১ চা-চামচ), নুন (স্বাদ অনুযায়ী), গরম মশলা (এক চিমটে), পাঁচফোড়ন (অল্প), শুকনো লঙ্কা গুঁড়ো (অল্প), শুকনো লঙ্কা গোটা (২টি), তেজপাতা (২টি), কাঁচালঙ্কা (২/৩টি), হলুদ গুঁড়ো (১ চামচ)।

প্রণালী
প্রথমে ডাল হালকা ভেজে নিন। চাল ধুয়ে কড়াইতে একটু মাখন দিয়ে অল্প ভাজুন। এবারে হাঁড়িতে চাল-ডাল একসঙ্গে দিয়ে পরিমাণমতো জল দিন। ফুটে উঠলে নুন, আদা-জিরে-ধনে বাটা, কাঁচালঙ্কা, লঙ্কার গুঁড়ো, মটরশুঁটি দিয়ে ভালোভাবে হাতা দিয়ে নাড়িয়ে নিন। সেদ্ধ হয়ে গেলে ভাজা পনিরের টুকরো, চিনাবাদাম, সয়াবিন ভাজা দিয়ে কিছুক্ষণ ফোটাতে হবে। এবারে একটা কড়াইতে তেজপাতা, শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন গরম করে হাঁড়িতে ছেড়ে দিন ও গরম মশলা, মাখন ছড়িয়ে পরিবেশন করুন।

তালের মালপোয়া

উপকরণ
পরিমাণমতো ময়দা, চিনি, সুজি, এলাচ গুঁড়ো, দুধ, তাল।

প্রণালী
প্রথমেই পরিমাণমতে তালের কাত্থ তৈরি করে নিন। মনে রাখবেন, যেদিনকে বানাবেন, সেদিনকেই তালের কাত্থ তৈরি করুন। এ ব্যাপারে আগে থেকে তালের কাত্থ বানিয়ে রাখবেন না। কারণ, ফ্রিজে থাকলে তালের তাজাভাব নষ্ট হয়ে যাবে। একটি পাত্রে ময়দা, চিনি, সুজি এবং এলাচগুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি পাত্রে দুধ ভাল করে ফুটিয়ে নিন। দুধ ফুটে ঘন হয়ে গেলে, ওভেন থেকে দুধ নামিয়ে তাতে ময়দা, চিনি, সুজির মিশ্রণ দিয়ে দিন। এবার বড়চামচ দিয়ে সেই মিশ্রণ ভাল করে নাড়িয়ে নিন। এবার সেই মিশ্রণে তালের কাত্থ দিয়ে আবারও ভাল করে ফেটিয়ে নিন। লক্ষ্য রাখুন যেন তালের কাত্থ ভাল করে মিশে যায়। অন্য আরেকটি কড়াইতে গরম জলের মধ্যে চিনি দিয়ে রস তৈরি করুন। বড়মাপের কড়াইতে তেল দিয়ে গরম করুন। ময়দা, সুজি, চিনি, দুধ আর তালের ঘন করে রাখা মিশ্রণ একটি হাতায় করে মালপোয়ার পরিমাণ মতো তেলের মধ্যে দিতে থাকুন।

মালপোয়া লাল করে ভাজা হয়ে গেলে সেগুলি তুলে অন্য কড়াইতে রাখা চিনির রসের মধ্যে দিয়ে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ চিনির রসের মধ্যে ডুবে থাকার পর পরিবেশন করুন তালের মালপোয়া।

ম্যাঙ্গো বরফি

উপকরণ
একটা বড় মাপের পাকা আম, এক টেবিল চামচ দুধ, অর্ধেক কাপ চিনি, ২-৩ কার নারকেল কোরা, কেশর, ঘি ও ড্রাই ফ্রুটস। এছাড়া লাগবে একটা ফুড পেপার ও টিফিন বাক্স।

প্রণালী

প্রথমেই আমটি ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার এই টুকরো করা আমগুলি মিক্সিতে দিয়ে তাতে দুধ মিশিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার কড়াই গরম করে তাতে এই মিশ্রণটি ঢেলে দিন। পরিমাণ মতো চিনি যোগ করুন। এবং ক্রমাগত মিশ্রণটি নাড়তে থাকুন। নইলে পাত্রের তলায় লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে। মিশ্রণটি একটু ঘন হলে তাতে নারকেল কোরা যোগ করুন। এবং কেশর দিয়ে আবার নাড়তে থাকুন। কিছুক্ষণের মধ্য়ে দেখবেন মিশ্রণটি শুকিয়ে এসেছে। তখন গ্যাস বন্ধ করে দিন। এবার একটি ফুড পেপারে মণ্ডর আকারে মিশ্রণটি দিয়ে হাতের সাহায্যে আকার দিন। এরপর বরফির আকারে তা কেটে নিন। এবং উপর থেকে হালকা ঘি ব্রাশ করে দিন। উপর থেকে ড্রাই ফ্রুটস ছড়িয়ে ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিলেই তৈরি আপনার ম্যাঙ্গো বরফি।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জন্মাষ্টমীর দিন অনেকের বাড়িতেই ভোগ মাস্ট!
  • এবছর নাহয় ভোগেও থাকুক নতুনত্ব। পুরাতনকে আঁকড়ে ধরেই ভোগে রাঁধুন স্বর্ণখিচুড়ি।
  • রইল গোপালের মিষ্টিমুখের সহজ রেসিপি।
Advertisement