shono
Advertisement

প্রথম শ্রেণির বন্দি হলেও সাধারণ কয়েদির বেশে জেলে খালেদা জিয়া

জিয়ার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা অব্যাহত। The post প্রথম শ্রেণির বন্দি হলেও সাধারণ কয়েদির বেশে জেলে খালেদা জিয়া appeared first on Sangbad Pratidin.
Posted: 03:39 PM Feb 12, 2018Updated: 01:35 PM Jul 13, 2018

সুকুমার সরকার, ঢাকা: সাধারণ কারাবন্দি হিসেবে কারা পোশাকে জেলে দিন কাটাচ্ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। তবে, খালেদা জিয়াকে প্রথম শ্রেণির বন্দি হিসাবে মর্যাদা দিয়েছে ঢাকা আদালত।

Advertisement

রবিবার ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক মহম্মদ আখতারুজ্জামানের আদালতে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া প্রাক্তন প্রধানমন্ত্রীকে প্রথম শ্রেণির ডিভিশন জেলে রাখার আবেদন করেন। নির্দেশ সংবলিত কাগজপত্র আদালতে পাঠানো হয়। কারা মহাপরিদর্শক জানান, কারাগার থেকেই খালেদা জিয়াকে খাবার দেওয়া হচ্ছে। তবে শুকনো খাবার তাকে জেলের নিয়ম অনুসারে দেওয়া হলেও বাইরের কোনও খাবার তাঁকে দেওয়া যাবে না। জেল সূত্রে খবর, খালেদা জিয়ার চিকিৎসার জন্য একজন চিকিৎসক ও নার্স নিয়োগ করা হয়েছে। যদি প্রয়োজন মনে করা হয় তাহলে বিশেষজ্ঞের সহায়তা নেওয়া হবে।

[চোখ বুজে আদালতের রায় শোনেন খালেদা, দলের ভার এখন পুত্রর কাঁধে]

উল্লেখ্য, দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বিএনপি প্রধানকে পাঁচ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। এই মামলায় খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমাকে ১০ বছরের সাজা দেওয়া হয়। রায়ের পরই খালেদা জিয়াকে আদালতের পাশে নাজিমউদ্দিন রোডের লালদালানখ্যাত ২২৮ বছরের পুরানো ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।

এদিকে প্রশ্নের মুখে খালেদা জিয়ার রাজনৈতিক ভবিষ্যৎ। খালেদা জিয়া কি আগামী ডিসেম্বরে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে চলছে চুলচেরা বিশ্লেষণ। আইনজীবীরা জানিয়েছেন, চলতি আইন, সংবিধান এবং সাম্প্রতিক বছরগুলোতে উচ্চ আদালতের রায় ও পর্যবেক্ষণ পর্যালোচনা করলে সরাসরি ‘হ্যাঁ’ বা ‘না’ গোছের উত্তর মেলে না। বিষয়টি আসলে অস্পষ্ট। হাই কোর্ট যদি খালেদা জিয়ার সাজা স্থগিত বা বাতিল করে তাহলে তিনি নির্বাচনে লড়তে পারবেন। হাই কোর্ট যদি দণ্ড স্থগিত না করে, সেক্ষেত্রে জামিনে মুক্তি পেলেও তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। তাই এখনই হাল ছাড়ছেন না জিয়ার আইনজীবিরা।

[‘ফ্যালকন হেভি’র জ্বালানি পুড়ে তৈরি হচ্ছে কার্বন, মহাকাশে বাড়ছে জঞ্জাল]

The post প্রথম শ্রেণির বন্দি হলেও সাধারণ কয়েদির বেশে জেলে খালেদা জিয়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement