shono
Advertisement
Tamluk

আর জি কর কাণ্ড থেকে 'শিক্ষা', মেয়েদের বিনামূল্যে ক্যারাটে প্রশিক্ষণ তমলুকে

বিশেষ এই উদ্যোগ নিয়েছে তমলুকেরই একটি স্বেচ্ছাসেবী সংস্থা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 09:15 PM Aug 23, 2024Updated: 09:24 PM Aug 23, 2024

সৈকত মাইতি, তমলুক: আর জি কর কাণ্ডে উত্তাল রাজ্য। গর্জে উঠেছে দেশ। দিকে দিকে প্রতিবাদ-আন্দোলনের শামিল হয়েছেন সাধারণ মানুষ থেকে সেলিব্রিটিরা। এই পরিস্থিতিতে নারী সুরক্ষার বার্তা দিয়ে সেলফ ডিফেন্স গড়ে তুলতে বিনামূল্যে ক্যারাটে প্রশিক্ষণ শুরু করল তমলুকেরই একটি স্বেচ্ছাসেবী সংস্থা। ইতিমধ্যেই সংস্থার পক্ষ থেকে তমলুকের নিমতলা মোড় সংলগ্ন রূপনারায়ণের পাড়ে শুরু হয়েছে বিশেষ এই প্রশিক্ষণ। যেখানে মূলত শহরের সর্বস্তরের মহিলা থেকে শুরু করে শিশুদের এই প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

আর এই কাজে স্বতঃস্ফূর্তভাবে সাড়া দিয়ে এগিয়ে এসেছেন তাম্রলিপ্ত মেডিকেল কলেজেরই সিনিয়র নার্স বিভাগের কর্মী রেখা রায় ওঝা থেকে শুরু করে প্রাক্তন সেনাকর্মী তথা শিক্ষক পবিত্র গোস্বামী, স্বাস্থ্যকর্মী দিলীপ ঘোড়াই, শুভময় জানা সহ শহরের আরও অনেকেই। তাঁদের উদ্যোগেই জোর কদমে শুরু হয়েছে কচিকাঁচা থেকে শুরু করে মহিলাদের নিয়ে প্রাথমিক স্তরের সেলফ ডিফেন্সের প্রশিক্ষণ। সেই সঙ্গে শহর জুড়ে প্রতিবাদ মিছিলে অংশ নেওয়ার পাশাপাশি সোশাল মিডিয়া জুড়েও এই সেলফ ডিফেন্সের উপর জোর দিয়ে গ্রাম থেকে শহর সর্বত্র মহিলাদের নিজেদের সুরক্ষায় স্বাবলম্বী হওয়ার আহ্বান জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

[আরও পড়ুন: তদন্ত সেই তিমিরেই! সিবিআইয়ের সঙ্গে দেখা করেও কর্মবিরতিতে অনড় জুনিয়র চিকিৎসকরা]

সংস্থার কর্মকর্তাদের দাবি, মেয়েদের রুটি বানানো পরে শিখলেও চলবে। কিন্তু বর্তমান দিনে যা পরিস্থিতি তাতে আগে নিজের আত্মরক্ষা নিজেকেই গড়ে তুলতে হবে। তাদের কথায়, শহরের প্রতিটি বাড়ির মেয়েরা যাতে যেকোনও পরিস্থিতিতে নিজেদের আত্মরক্ষা নিজেরাই করতে পারেন তার জন্যই এমন প্রশিক্ষণের উদ্যোগ। জীবন সুরক্ষা নামে ওই স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে এই মর্মে ইতিমধ্যেই ফর্ম বিলির কাজ শুরু হয়েছে। আর শুধু যে এই উদ্যোগ শহরের মধ্যেই সীমাবদ্ধ নয়, বরং আগামী দিনে গ্রামে গ্রামে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন দিলীপ ঘোড়াই, শুভময় জানারা।

উদ্যোগীরা জানিয়েছেন, "বর্তমান পরিস্থিতিতে একের পর এক মহিলাদের উপর হামলা ও খুনের ঘটনায় আমরা তিতিবিরক্ত। তাই আগামী সময়ে নিজেদের বেঁচে থাকার লড়াই লড়তে জনসাধারণের মধ্যে সচেতনতা গড়ে তোলার প্রাথমিক পদক্ষেপ হিসেবে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।" তবে প্রাথমিক পর্যায়ে সপ্তাহে একদিন করে এই প্রশিক্ষণের কাজ শুরু করা হলেও আগামী দিনে বৃহত্তরভাবে এই কর্মযোগ চালিয়ে যাওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন সংস্কার কর্মকর্তারা। সার্বিক পরিস্থিতির কথা মাথায় রেখে মহিলাদের স্বাবলম্বী হয়ে উঠতে নিরাপত্তা এবং আত্মরক্ষা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে অভিমত স্থানীয়দেরও।

[আরও পড়ুন: বুরারি কাণ্ডের ছায়া অশোকনগরে, ঘর থেকে উদ্ধার এক পরিবারের তিনজনের দেহ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর কাণ্ডে উত্তাল রাজ্য। গর্জে উঠেছে দেশ। দিকে দিকে প্রতিবাদ-আন্দোলনের শামিল হয়েছেন সাধারণ মানুষ থেকে সেলিব্রিটিরা।
  • এই পরিস্থিতিতে নারী সুরক্ষার বার্তা দিয়ে সেলফ ডিফেন্স গড়ে তুলতে বিনামূল্যে ক্যারাটে প্রশিক্ষণ শুরু করল তমলুকেরই একটি স্বেচ্ছাসেবী সংস্থা।
  • ইতিমধ্যেই সংস্থার পক্ষ থেকে তমলুকের নিমতলা মোড় সংলগ্ন রূপনারায়ণের পাড়ে শুরু হয়েছে বিশেষ এই প্রশিক্ষণ।
Advertisement