shono
Advertisement

সুন্দর ও ফুটফুটে সন্তানের মা হতে চান? অন্তঃসত্ত্বা অবস্থায় খাদ্যতালিকায় রাখুন এই ৭টি খাবার

বেশি করে জল খেতে ভুলবেন না।
Posted: 04:22 PM Dec 11, 2021Updated: 04:50 PM Dec 11, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মা হতে চলেছেন। একজন তরুণীর কাছে এর থেকে বেশি খুশির খবর বোধহয় আর কিছুই হতে পারে না। প্রায় সকলেই তাতে খুশি হন। মা হওয়ার আগে জীবনে কত কিছুই না পরিবর্তন আসে। তাই তো অন্তঃসত্ত্বা কালেই ত্বক থেকে চুল – প্রায় সব কিছুরই দফারফা হয়ে যায় অনেকের। তবে জানেন কি খাদ্যাভ্যাসে সামান্য বদল আনলেই জীবনের বিশেষ মুহূর্তেও একইরকম উজ্জ্বল ত্বক ধরে রাখা সম্ভব। শুধু তাই নয় ওই খাদ্যাভ্যাসের জন্যই আপনার সন্তান হতে পারে সুস্থ। অন্তঃসত্ত্বা অবস্থায় কী কী খাবেন, রইল টিপস।

Advertisement

দুধ
অন্তঃসত্ত্বাদের শরীরে পুষ্টি অত্যন্ত প্রয়োজন। তাই এই সময়ে বেশি পরিমাণে দুধ পান করুন। তাতেই বজায় থাকবে জেল্লা। আপনি এবং যে আসছে, সে হয়ে উঠবে আরও সুন্দর।

জাফরান দুধ
জাফরান ত্বকের জেল্লা ধরে রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই সময় দুধে সামান্য জাফরান মেশানো দুধ পান করতে পারেন।

[আরও পড়ুন: বিয়ের পোশাকের সঙ্গে মহিলাদের কোন ধরনের অন্তর্বাস পরা উচিত? রইল টিপস]

ডিম
সুস্বাস্থ্যের জন্য ডিমের কোনও বিকল্প নেই। অন্তঃসত্ত্বাদেরও তাই প্রতিদিন ডিম খাওয়ার কথাই বলেন চিকিৎসকেরা। শরীর-স্বাস্থ্য ভাল থাকলে স্বাভাবিকভাবেই ত্বকে জেল্লা থাকবে। তাই অন্তঃসত্ত্বা অবস্থায় রোজ ডিম খেতে ভুলবেন না।

নারকেল
অন্তঃসত্ত্বা অবস্থায় মহিলারা হজমের সমস্যায় ভোগেন। তবে সে সমস্যা না থাকলে প্রতিদিনের খাদ্যতালিকায় থাকুক নারকেল। এই ফলের ভিতরের সাদা শাঁস জেল্লা বাড়াতে পারে নিমেষে।

টমেটো
টমেটো ত্বক উজ্জ্বল করতে অত্যন্ত সাহায্য করে। তাই অন্তঃসত্ত্বারা অবশ্যই রোজ টমেটো খান।

কমলালেবু
ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু রোজকার খাদ্যতালিকায় রাখতে পারেন অন্তঃসত্ত্বা মহিলারা। অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরে একাধিক পরিবর্তনের পরেও সৌন্দর্য ধরে রাখতে পারবেন। আর সুস্থ সবল নবজাতকের মা-ও হতে পারবেন। 

জল
ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে চাইলে অন্তঃসত্ত্বারা অবশ্যই প্রচুর পরিমাণে জল পান করুন। এই সময়ে অতিরিক্ত জল পান করলে গর্ভস্থ সন্তানেরও জেল্লা বাড়বে। 

[আরও পড়ুন: সামনেই বিয়েবাড়ি? আপনার কাছে এই ৫ ধরনের গয়না না থাকলেই নয়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement