shono
Advertisement

গরমে তাড়াতাড়ি কালো হয়ে যাচ্ছে কলা, কীভাবে টাটকা রাখবেন? জেনে রাখুন

ঘরোয়া টোটকাতেই ফেরান বেহাল ফলের হাল।
Posted: 08:51 PM Jun 02, 2023Updated: 08:51 PM Jun 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরমে জেরবার জীবন। ফলের হাল আরও বেহাল। একদিনের মধ্যেই কলা (Banana) হয়ে যাচ্ছে কালো। দাম দিয়ে কেনা জিনিস। এভাবে নষ্ট হয়ে গেলে কার না খারাপ লাগে? কী আর করা যাবে? করা যাবে। এমন কিছু ঘরোয়া উপায় রয়েছে যাতে কলার কালচে হওয়া যাওয়া কিছু বেশি সময় পর্যন্ত রোখা সম্ভব।

Advertisement

কলার তাড়াতাড়ি কালচে হয়ে যাওয়া বা পেকে যাওয়ার কারণ ইথিলিন। সমতলে রাখলে ইথিলিন যৌগের প্রভাব বেশি হয়। ফলে অল্প সময়ের কালচে রং দেখা যায়। বাড়িতে রাখলেও কলা ঝুলিয়ে রাখুন।

কলা ঝুলিয়ে রাখার পর তার বৃন্তগুলি ফয়েল বা কোনও শুকনো সূতির কাপড় দিয়ে ঢেকে রাখতে পারেন। এতে বাতাসের প্রভাব থেকে কিছুটা হলেও ফলটিকে বাঁচানো যাবে।

[আরও পড়ুন: প্রসেনজিতের ‘স্কুপ’ সিরিজ বন্ধের দাবিতে আদালতে ছোটা রাজন, কী জানালেন বিচারপতি?]

গরম বেশি থাকলে কলা ফ্রিজে রাখতে পারেন। হ্যাঁ, তাতে কোনও অসুবিধা হবে না। প্রয়োজনে এয়ারটাইট ব্যাগে রাখুন। খাওয়ার কিছুক্ষণ আগে বের করে নিলেই হবে।
অনেক সময় অন্যান্য ফলের সঙ্গে কলা রেখে দেওয়া হয়। এর প্রভাবেও কলা তাড়াতাড়ি পেকে যেতে পারে বা কালচে রং দেখা যেতে পারে।


কালচে ভাব থেকে রক্ষা করতে কলা ভিনিগারে চুবিয়ে নিতে পারেন। হ্যাঁ, অদ্ভূত মনে হলেও এই পদ্ধতি কাজে দেয়। তবে খাওয়ার আগে কলাটি ভাল করে ধুয়ে নেবেন।

[আরও পড়ুন: ২০ বছরের ছোট ভারতীয় সুন্দরীতে মজেছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও! তরুণীর পরিচয় জানেন?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার