shono
Advertisement

ছুটি চাইলেও নেই, হতাশা বাড়ছে ভারতবাসীর

ছুটির হাহাকারের প্রভাব কর্মক্ষেত্রে। The post ছুটি চাইলেও নেই, হতাশা বাড়ছে ভারতবাসীর appeared first on Sangbad Pratidin.
Posted: 03:22 PM Dec 21, 2017Updated: 09:52 AM Dec 21, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মক্ষেত্রে সুখ এ দেশে যেন বড্ড কম। প্রাণভরে কেউ যে একটু ছুটির স্বাদ নেবেন সে গুড়ে বালি। অফিসের বস আচমকাই আপনার ছুটি কাঁচিয়ে দিল। অতএব সফর বাতিল, গিন্নির সঙ্গে অশান্তি। ছুটি নিয়ে হতাশায় ভারতের স্থান এখন পাঁচ নম্বরে। একটি বিখ্যাত অনলাইন সংস্থার সমীক্ষায় এমন দুরাশার ছবি উঠে এসেছে।

Advertisement

[হাত বাড়লেই সবুজের রাজ্য, মন ভাল করার রসদ জঙ্গলমহলে]

ওই সমীক্ষায় ভারতের আগে রয়েছে দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, হংকং এবং ফ্রান্স। এক্সপেডিয়া নামে ওই অনলাইন ট্র্যাভেল এজেন্সির সমীক্ষা বলছে ৬৭% ভারতবাসী গত এক বছরে বেড়াতে যাওয়ার পরিকল্পনা নিয়েও তা বাতিল করেছেন। হয় তাদের ছুটি শেষ মুহূর্তে আটকে গিয়েছে কিংবা পিছিয়ে দিয়েছেন। অধিকাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে যিনি ছুটি চাইছেন তাঁর বস বা কোনও অফিসার হয়তো আটকে দিয়েছেন। অথবা অফিস থেকে সবুজ সঙ্কেত পেলেও সহকর্মীদের উপর চাপ পড়ে যাবে এই কারণে ছুটির ইচ্ছে ঠান্ডাঘরে পাঠাতে হয়েছে। তবে নানা কারণে ছুটি না পেলেও বেড়ানোর ইচ্ছে কিন্তু অনেকেরই মাটি হয়নি। এক্সপেডিয়া জানাচ্ছে, ৭৪% ভারতীয় মনে করেন তাদের অফুরন্ত ছুটি প্রয়োজন। এত ছুটি কেন লাগবে? সেক্ষেত্রে তাদের জবাব অবকাশ আর কতটা মেলে। যাই পাই তাই ভাল! মূলত বেসরকারি সংস্থার কর্মীদের উপর এই সমীক্ষা করা হয়। ওই সংস্থার বক্তব্য, সরকারি কর্মীদের তুলনায় বেসরকারি চাকুরেদের বেড়ানোর প্রবণতা বেশি। তবে পরিস্থিতির বাধ্যবাধকতায় তা হয়ে ওঠে না। এক্সপেডিয়ার রিপোর্টে গতবার ভারত চতুর্থ স্থানে ছিল। তালিকায় এক ধাপ ওঠায় স্পষ্ট এবার ছুটির হাহাকার খানিকটা হয়তো মিটেছে।

[সমুদ্রপাড়ে তাঁবুতে রাত্রিবাস, এমন দিঘা কখনও দেখেছেন?]

বিশেষজ্ঞরা বলছেন ছুটির সময় অফিস সংক্রান্ত বিষয় একেবারে মাথা থেকে বের করে দেওয়াটা স্বাস্থ্যকর। কারণ এতে শরীর ও মন ফুরফুরে হবে। বছরে এক বা দুবার বেড়াতে গেল সবথেকে ভাল। তবে এই প্রেসক্রিপশন অবশ্য মানার সুযোগ কোথায় আম আদমির!

The post ছুটি চাইলেও নেই, হতাশা বাড়ছে ভারতবাসীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার