shono
Advertisement

‘ভারত হিন্দু রাষ্ট্র, এ নিয়ে কোনও সন্দেহ নেই’, দাবি সংঘপ্রধান মোহন ভাগবতের

'আরএসএস কোনও নির্দিষ্ট নীতি মেনে চলে না', বললেন ভাগবত। The post ‘ভারত হিন্দু রাষ্ট্র, এ নিয়ে কোনও সন্দেহ নেই’, দাবি সংঘপ্রধান মোহন ভাগবতের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:36 PM Oct 02, 2019Updated: 12:36 PM Oct 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি আরও জোরাল করল আরএসএস। সংঘপ্রধান মোহন ভাগবত সাফ জানিয়ে দিলেন, ভারত হিন্দু রাষ্ট্র, আর এ নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। একই সঙ্গে আরও একবার সংঘ পরিবারের হিন্দু রাষ্ট্রের দাবি পুনঃপ্রতিষ্ঠিত হল।

Advertisement

[আরও পড়ুন: দুধেই কি ছিল বিষ? আজও রহস্যে মোড়া লালবাহাদুর শাস্ত্রীর মৃত্যু]

আরএসএসকে নিয়ে সুনীল আম্বেকরের লেখা একটি বইপ্রকাশ অনুষ্ঠানে গিয়ে সংঘপ্রধান বলেন, “কোনও নির্দিষ্ট নীতিকে সংঘের নীতি হিসেবে বর্ণনা করা ভুল। সংঘের কোনও নির্দিষ্ট নীতি নেই। এমনকী, প্রতিষ্ঠাতা ডঃ হেড়গেওয়ারও কখনও বলেননি যে, তিনি সংঘকে পুরোপুরি বোঝেন। এতদিন সংঘপ্রধান থাকার পর গুরুজি বলেছিলেন, তুমি সংঘকে কিছুটা বুঝতে পারছ। আমি যতদূর বুঝি, তাতে আরএসএস কোনও নির্দিষ্ট নীতিতে বাঁধা নয়। কোনও নির্দিষ্ট একটি বইয়ের লেখার মাধ্যমে আরএসএসকে বর্ণনা করা যায় না। সেটা গোলওয়ালকরের বই থেকেও নয়। বিভিন্ন সংবাদ মাধ্যমে অবশ্য দেখানো হয় আমাদের আদর্শ হলেন, প্রভু হনুমান, মারাঠা মহারাজ ছত্রপতি শিবাজী এবং হেড়গেওয়ার।” এরপরই সংঘপ্রধান বলেন, আরএসএস শুধু একটি নীতিতেই স্থির। সেটা হল ভারত হিন্দু রাষ্ট্র। আর এ নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই।

[আরও পড়ুন: এবার উত্তরপ্রদেশেও NRC! বাংলাদেশিদের শনাক্ত করে বিতড়নের নির্দেশ যোগীর]

আরএসএস শুরু থেকেই হিন্দু রাষ্ট্রের তত্ত্বে বিশ্বাসী। সংঘের বিশ্বাস হিন্দুস্তানে যারা বাস করে তাঁরা একটা সময় সকলেই হিন্দু ছিল। পরে হয় তাদের জোর করে ধর্মান্তরিত করা হয়, না হয় তাঁরা স্বেচ্ছাই ধর্মান্তকরণ করেন। ভারতে বসবাসকারী মুসলিমরাও একসময় হিন্দু ছিল বলেই বিশ্বাস সংঘ পরিবারের। তাই, ধর্মান্তকরণ বা ঘর ওয়াপসির মাধ্যমে অন্য ধর্মের মানুষদের হিন্দুতে পরিণত করতে কোনও আপত্তি করে না আরএসএস। যদিও, সংঘের এই মতবাদকে ভারতের সংবিধান স্বীকৃতি দেয় না। সংবিধান অনুযায়ী ভারত ধর্মনিরপেক্ষ দেশ। আপাতত, সংবিধানের ধর্মনিরপেক্ষতা বদলে দেশকে হিন্দু রাষ্ট্র ঘোষণাই যে আরএসএসের মূল লক্ষ, তা আরও একবার বুঝিয়ে দিলেন সংঘপ্রধান।

The post ‘ভারত হিন্দু রাষ্ট্র, এ নিয়ে কোনও সন্দেহ নেই’, দাবি সংঘপ্রধান মোহন ভাগবতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement