shono
Advertisement

নাৎসিবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তাবে সায়, ফের রাষ্ট্রসংঘে রাশিয়ার পাশে ভারত

বহু সদস্য দেশের দাবি, নাৎসিবাদ দমনের আড়ালে ইউক্রেন হামলার যুক্তি সাজাচ্ছে রাশিয়া।
Posted: 12:53 PM Nov 06, 2022Updated: 12:53 PM Nov 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে (UN) ‘বন্ধু’ রাশিয়ার (Russia) আনা প্রস্তাবে সায় দিল ভারত। রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ‘নাৎসিবাদের মহিমান্বিত করার বিরুদ্ধে লড়াই’ শীর্ষক ওই প্রস্তাবের খসড়ার পক্ষে সায় দিয়েছে ১০৫টি দেশ। বিপক্ষে ভোট পড়েছে ৫২টি। ভোটদান থেকে বিরত থেকেছে ১৫টি দেশ। এদিন কমিটির তরফে মোট ৮টি খসড়ায় সম্মতি দেওয়া হয়েছে। এর মধ্যে নাৎসিবাদের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে রয়েছে আদিবাসীদের অধিকার, ডিজিটাল যুগে গোপনীয়তার মতো নানা প্রস্তাব।

Advertisement

সব মিলিয়ে প্রস্তাবগুলির মধ্যে মানবাধিকার সংক্রান্ত ইস্যুর পাশাপাশি শিক্ষার অধিকার, শিশুদের যৌন নিপীড়ন থেকে সুরক্ষার মতো বিষয়গুলি রয়েছে। এর মধ্যেই অন্যতম রাশিয়ার নাৎসি সংক্রান্ত প্রস্তাবটি। ওই প্রস্তাবে নাৎসি আন্দোলন, নব্য নাৎসিবাদ, নাৎসিদের অতীত মহিমাকীর্তন করতে গণ প্রদর্শনীর মতো বিষয়গুলি নিয়ে উদ্বেগ ব্যক্ত করা হয়েছে।

[আরও পড়ুন: ‘জনগণমন’র সমান মর্যাদা প্রাপ্য ‘বন্দেমাতরম’ গানটিরও! আদালতে জানাল কেন্দ্র]

তবে এপ্রসঙ্গে বেশ কয়েকজন প্রতিনিধি দাবি করেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রুশ হামলার ‘যৌক্তিকতা’ বোঝাতে মরিয়া মস্কো। তাই এইভাবে নব্য নাৎসির সঙ্গে লড়াইয়ের কথা তোলা হচ্ছে। ইউক্রেনের প্রতিনিধি দাবি করেন, এই প্রস্তাবের সঙ্গে নাৎসিবাদ ও নব্য নাৎসিবাদের সঙ্গে প্রকৃত লড়াইয়ের কোনও সম্পর্ক নেই। একই ভাবে এই প্রস্তাবকে ইউক্রেনের হামলাকে অন্য চেহারা দেওয়ার চেষ্টা বলে সমালোচনা করেছে ব্রিটেন, আমেরিকা, অস্ট্রেলিয়ার মতো দেশগুলি।

উল্লেখ্য, গত অক্টোবরেও রাষ্ট্রসংঘে রাশিয়ার পাশে দাঁড়াতে দেখা গিয়েছিল ভারতকে। ইউক্রেনে (Ukraine) গণভোটের মাধ্যমে চারটি অঞ্চল দখল করার রুশ প্রক্রিয়াকে বেআইনি ঘোষণা করে একটি খসড়া প্রস্তাব পেশ করা হয়েছিল। ভারত-সহ ৩৫টি দেশ সেই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে। তার আগে আগস্টে রাষ্ট্রসংঘে ইউক্রেনের প্রেসিডেন্টকে বলতে দেওয়ার বিষয়ে এক প্রস্তাবে ভারত সায় দিয়েছিল। তখনই প্রশ্ন উঠেছিল, ভারত কি রাশিয়ার পাশ থেকে সরে যাচ্ছে? বদল আনতে চাইছে বিদেশ নীতিতে? কিন্তু তারপরই বিদেশমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, ভারত জেলেনস্কির ভাষণে সম্মতি দিয়েছে বটে। কিন্তু একে মোটেই রাশিয়ার বিরুদ্ধে ভোট বলা যায় না।

[আরও পড়ুন: Coronavirus: করোনামুক্তির পথে দেশ! অ্যাকটিভ কেসের সংখ্যা নামল ১৫ হাজারের নিচে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement