shono
Advertisement

নজরে আগ্রাসী দুশমন, সুপারসনিক ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপণ ভারতের

ভারতেরই 'পৃথ্বী' মিসাইলকে ধ্বংস করে নয়া এএডি ইন্টারসেপ্টর মিসাইল। The post নজরে আগ্রাসী দুশমন, সুপারসনিক ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপণ ভারতের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:38 AM Dec 29, 2017Updated: 05:08 AM Dec 29, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে নির্মিত অ্যাডভান্সড এয়ার ডিফেন্স সুপারসনিক ইন্টারসেপ্টর মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। বৃহস্পতিবার ওড়িশার টেস্ট রেঞ্জ থেকে মিসাইলটি ছোড়া হয়। ভারতের দিকে ধেয়ে আসা যে কোনও ব্যালিস্টিক মিসাইলকে ধ্বংস করে দিতে পারে এই নয়া মিসাইল।

Advertisement

[তৎকাল টিকিট নিয়ে ব্যাপক কেলেঙ্কারির পর্দাফাঁস রেলে, ধৃত সিবিআইয়ের কর্মী]

চিন ও পাকিস্তানের আগ্রাসী মনোভাবের কথা মাথায় রেখে ভারত এবছর তিনটি সুপারসনিক ইন্টারসেপ্টর মিসাইল পরীক্ষা করে দেখল। এই নয়া মিসাইলগুলির কাজই হল, ধেয়ে আসা শত্রুপক্ষের মিসাইলকে মাঝআকাশেই ধ্বংস করে দেওয়া। বায়ুমণ্ডলের ৩০ কিলোমিটার ভিতরে চলে এলেই শত্রুর মিসাইলকে ধুলোয় মিশিয়ে দিতে পারবে ভারতের এই নয়া অস্ত্র। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, নয়া মিসাইলটির পরীক্ষা চূড়ান্ত সাফল্যের মুখ দেখেছে। এর আগের দুটি পরীক্ষা চলতি বছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসে করা হয়।

#IndiaRising | Here’s the electro-optical track of yesterday’s successful interceptor missile test from Dr Abdul Kalam Island, off Odisha coast. The interceptor directly hit the target at an altitude of about 15 km, smashing it into fragments.#BMD | @ajitkdubey | @akananth pic.twitter.com/Xw7gM6KJCM

Anantha Krishnan M

(@writetake) December 29, 2017

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ফ্লাইট মোডে মিসাইলটি স্বয়ংক্রিয়ভাবে কাজে করতে সক্ষম। একেবারে নাটকীয় কায়দায় মিসাইলটি পরীক্ষা করা হয়। প্রথমে ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জের কমপ্লেক্স থ্রি থেকে একটি ‘পৃথ্বী’ মিসাইল ছোড়া হয়। ট্র্যাকিং রেডার মিসাইলটির গতিবিধির উপর নজর রাখতে থাকে। খানিকক্ষণ পর আবদুল কালাম দ্বীপ থেকে ‘পৃথ্বী’ মিসাইলটি লক্ষ্য করে ছোড়া হয় ৭.৫ মিটারের ইন্টারসেপ্টর মিসাইলটি। খানিকক্ষণের মধ্যেই সেটি ‘পৃথ্বী’ মিসাইলটিকে একেবারে গুঁড়িয়ে দেয় বঙ্গোপসাগরের উপর। হাসি ফোটে প্রতিরক্ষা মন্ত্রকের মুখে। ‘স্টেট অফ আর্ট’ এই ইন্টারসেপ্টর মিসাইলটির নিজস্ব মোবাইল লঞ্চার রয়েছে যার সাহায্যে একে যেখান থেকে খুশি ছোড়া যায়।

দেখুন সেই ভিডিও:

 

The post নজরে আগ্রাসী দুশমন, সুপারসনিক ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপণ ভারতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement