shono
Advertisement
Agni-4

পরীক্ষায় সফল অগ্নি-৪, চার হাজার কিমির গণ্ডিতে মুহূর্তে নিকেশ হবে শত্রু

এই মারণাস্ত্রের পাল্লার মধ্যে পড়ে চিন ও পাকিস্তান।
Published By: Amit Kumar DasPosted: 08:58 AM Sep 07, 2024Updated: 09:01 AM Sep 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও এক মারণ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ভারতের। মধ্যম পাল্লার ব্যালেস্টিক মিসাইল অগ্নি-৪ এর সফল উৎক্ষেপণ করল প্রতিরক্ষা বিভাগ। শুক্রবার ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে উৎক্ষেপণ করা হয় মিসাইলটি। সফল উৎক্ষেপণের পর প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সব রকম পরীক্ষায় সম্মানের সঙ্গে উত্তীর্ণ হয়েছে অগ্নি-৪।

Advertisement

সম্পূর্ণ দেশিয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক এই মারণাস্ত্রের বিশেষত্ব হল, ৪ হাজার কিলোমিটার গণ্ডির মধ্যে যে কোনও বস্তুকে নিমেষে ধ্বংস করে দিতে পারে এই মিসাইল। দেশের ভৌগলিক দিক থেকে মধ্যম পাল্লার এই ক্ষেপণাস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে যুদ্ধ ক্ষেত্রে। কারণ, ভারতের অন্যতম মাথা ব্যাথার দুই প্রতিবেশী চিন ও পুরো পাকিস্তান এর পাল্লার মধ্যেই পড়ে। ২০ মিটার দীর্ঘ এই মিসাইল ১০০০ কেজির পেলোড নিতে সক্ষম। রোড মোবাইল লঞ্চার থেকে এই মিসাইল নিক্ষেপ করা যেতে পারে। অর্থাৎ খুব বেশি ওজন না হওয়ায় সহজে বহনযোগ্য এটি।

[আরও পড়ুন: হরিয়ানা নির্বাচনে প্রার্থী ঘোষণা কংগ্রেসের, হাত শিবিরে যোগ দিয়েই টিকিট পেলেন ভিনেশ]

মিসাইলের সফল উৎক্ষেপণের পর সোশাল মিডিয়ায় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, 'আজ ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে মধ্যম পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৪-এর সফল উৎক্ষেপণ করা হল। অত্যাধুনিক এই মিসাইলের কর্মক্ষমতা ও প্রযুক্তিগত প্যারামিটারের পরীক্ষা সফল হয়েছে। স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের অধীনে এই পরীক্ষা পরিচালিত হয়।'

উল্লেখ্য, অগ্নি-৪এর পাশাপাশি ভারতের কাছে রয়েছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র অগ্নি-৫। ৭ থেকে ৮ হাজার কিলোমিটার দুরত্বে যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এই মিসাইল। এছাড়া গত এপ্রিল মাসে নতুন প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, অগ্নি-প্রাইম পরীক্ষার সফল করেছিল ডিআরডিও। এবার অগ্নি-৪-এর পরীক্ষাও সফল হল। অগ্নি-প্রাইম পরীক্ষাটি হয়েছিল ওড়িশার উপকূলে অবস্থিত এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আরও এক মারণ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ভারতের।
  • মধ্যম পাল্লার ব্যালেস্টিক মিসাইল অগ্নি-৪ এর সফল উৎক্ষেপণ করল প্রতিরক্ষা বিভাগ।
  • ৪ হাজার কিলোমিটার গণ্ডির মধ্যে যে কোনও বস্তুকে নিমেষে ধ্বংস করে দিতে পারে এই মিসাইল।
Advertisement