shono
Advertisement

ইউপিএ আমলের খাদ্য সুরক্ষা প্রকল্পের নাম হবে প্রধানমন্ত্রীর নামে, সিদ্ধান্ত মোদি সরকারের

২০২৪ লোকসভা নির্বাচনকে সামনে রেখেই সিদ্ধান্ত মোদি মন্ত্রিসভার।
Posted: 11:28 AM Jan 12, 2023Updated: 11:28 AM Jan 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউপিএ সরকারের আমলে ঘোষিত জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের নাম বদলে দিল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এবার থেকে এই প্রকল্পের নাম হবে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’। এই প্রকল্পের অধীনেই দেশের ৮১ কোটি গরিব মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হবে।

Advertisement

গত বছরের শেষ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কোভিড পরিস্থিতির পর শুরু করা বিনামূল্যে অতিরিক্ত রেশন দেওয়ার প্রকল্প বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয়েছিল, আগামী এক বছর জাতীয় খাদ্য সুরক্ষা আইন (National Food Security Act) মোতাবেক পাঁচ কেজি করে খাদ্যশস্য বিনামূল্যে দেওয়া হবে। ইউপিএ (UPA) আমলে চালু হওয়া আইনের সঙ্গে মিশিয়ে দেওয়া হয় প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনাকে।

[আরও পড়ুন: ভয়ংকর! তন্ত্রমন্ত্রের বলি ৯ বছরের বালক! অর্থপ্রাপ্তির আশায় মুন্ডু কাটার পর খণ্ড খণ্ড দেহ]

তার ১৯ দিনের মাথায় ফের নতুন সিদ্ধান্ত। মনমোহন সিং (Manmohan Singh) সরকারের চালু করা জাতীয় খাদ্য সুরক্ষা আইনের নাম বদলে কোভিডের (COVID-19) সময় যে প্রকল্প চালু হয়েছিল, তার নাম ‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা’ করে দেওয়া হল। এত দিন যে চালের জন্য প্রতি কেজি ৩ টাকা, গমে প্রতি কেজি ২ টাকা নেওয়া হত সেই খাদ্যশস্য এই প্রকল্পের অধীনে দেওয়া হবে বিনামূল্যে।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’র শেষদিন শক্তি প্রদর্শন! তৃণমূল-সহ ২১ দলকে আমন্ত্রণ কংগ্রেসের]

অতীতে বিরোধীরা বারবার নরেন্দ্র মোদির সরকারকে ‘জুমলা’-র সরকার হিসাবে উল্লেখ করেছে। গণবন্টন ব্যবস্থায় এদিনের নতুন সিদ্ধান্তের পর আড়ালে আবডালে সেই তত্ত্বই খাড়া করছে বিজেপি-বিরোধী দলগুলি। সূত্রের খবর, কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক চাইছিল এই প্রকল্পের নাম হোক প্রধানমন্ত্রী গরিব অন্ন যোজনা। কিন্তু প্রধানমন্ত্রী মোদিই নাকি চাইছিলেন প্রকল্পের নাম হোক করোনার সময় চালু হওয়া প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার নাম অনুসারে। বিশেষজ্ঞদের ধারণা, মোদি চাইছেন, ২৪-এর লোকসভা নির্বাচন পর্যন্ত সাধারণ নাগরিকদের স্মরণে থাকুক যে করোনা কালে এই সরকার বিনামূল্যে রেশন দিয়েছিল। সেকারণেই ওই প্রকল্পের নামটি জাতীয় খাদ্য সুরক্ষা আইনের সঙ্গে জুড়ে দিয়েছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement