shono
Advertisement
Violence Against Doctors

চিকিৎসক আক্রান্ত হলে ৬ ঘণ্টায় FIR, কড়া নির্দেশ স্বাস্থ্যমন্ত্রকের

ওই নির্দেশিকায় চিকিৎসকের উপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে।
Published By: Sayani SenPosted: 03:03 PM Aug 16, 2024Updated: 04:39 PM Aug 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের অভিযোগে দেশজুড়ে তোলপাড়। তারই মাঝে ফের ওই হাসপাতালে রাতের অন্ধকারে হামলার ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে কড়া নির্দেশিকা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অফ হেলথ সার্ভিসেসের। নির্দেশিকা অনুযায়ী, হাসপাতালে কর্তব্যরত কোনও চিকিৎসক কিংবা চিকিৎসাকর্মীর উপর হামলা হলে ৬ ঘণ্টার মধ্যে এফআইআর দায়ের করতে হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানকে সেই দায়িত্ব নিতে হবে। 

Advertisement

ওই নির্দেশিকায় সাম্প্রতিক অতীতে হাসপাতালগুলিতে চিকিৎসক এবং চিকিৎসাকর্মীদের উপর হামলার ঘটনা দিন দিন বাড়ছে বলেই উদ্বেগ প্রকাশ করা হয়েছে। হাসপাতালে অনেকে আক্রান্ত হয়েছেন। চিকিৎসক, চিকিৎসা কর্মীরা হুমকির মুখে পড়েছেন বলেও উল্লেখ নির্দেশিকায়। বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে মূলত চিকিৎসক কিংবা চিকিৎসা কর্মীদের উপর হামলার অভিযোগের আঙুল উঠেছে রোগীর পরিবারের লোকজনের দিকে। হাসপাতাল কিংবা নার্সিংহোমের ভাঙচুরের অভিযোগও উঠেছে। তা রুখতে অতীতে একাধিকবার কড়া পদক্ষেপ নিতে দেখা গিয়েছে প্রশাসনকে। 

[আরও পড়ুন: আর জি করে ভাঙচুরের ঘটনায় হাই কোর্টের প্রশ্নের মুখে পুলিশ, চাওয়া হল রাজ্যের হলফনামা]

যদিও আর জি করে হামলার ঘটনা একেবারেই অন্যরকম বলেই মনে করা হচ্ছে। বুধবার গভীর রাতে গোটা শহরের রাস্তার দখল তখন নিয়েছেন মহিলারা। ঠিক সেই মুহূর্তে আর জি কর হাসপাতালে ঢুকে তাণ্ডব চালানো হয়। অভিযোগ, হাসপাতালের জরুরি বিভাগের গেট ভেঙে ঢুকে একদল বহিরাগত তাণ্ডব চালায়। তার ফলে জখম হয়েছেন আন্দোলনরত চিকিৎসক এবং পুলিশকর্মীরা। জরুরি বিভাগের টিকিট কাউন্টার, ওষুধের স্টোর রুম,  এইচসিসিইউ, সিসিইউ প্রায় তছনছ হয়ে গিয়েছে। এই ঘটনায় চলছে ধরপাকড়। তারই মাঝে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। 

[আরও পড়ুন: বিজেপি-পুলিশ ধস্তাধস্তিতে শ্যামবাজারে ধুন্ধুমার, আটক রুদ্রনীল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর কাণ্ডের মাঝে কড়া নির্দেশিকা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নিয়ন্ত্রণাধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অফ হেলথ সার্ভিসেসের।
  • নির্দেশিকা অনুযায়ী, হাসপাতালে কর্তব্যরত কোনও চিকিৎসক কিংবা চিকিৎসাকর্মীর উপর হামলা হলে ৬ ঘণ্টার মধ্যে এফআইআর দায়ের করতে হবে।
  • সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানকে সেই দায়িত্ব নিতে হবে। 
Advertisement