সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাত্রী পরিষেবা বিঘ্নিত। গোটা দেশজুড়ে হাজারেরও বেশি বিমান বাতিল হয়েছে। অথচ ভাড়া বাবদ যাত্রীদের টাকা এখনও ফেরানো হয়নি ইন্ডিগোর তরফে। গুরুতর এই পরিস্থিতিতে অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে বেঁধে দেওয়া হল সময়সীমা। কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, যে সব বিমান বাতিল হয়েছে সেই বিমানের যাত্রীদের টাকা রবিবার রাত ৮টার মধ্যে ফেরাতে হবে ইন্ডিগোকে।
ইন্ডিগোর সমস্যার জেরে গত ৪ দিনে ইন্ডিগোর প্রায় ৩ হাজার ৪০০ উড়ান বাতিল হয়েছে। এর মধ্যে শুক্রবারই বাতিল হয়েছে ১হাজারের বেশি বিমান। শনিবারও বড় ধরনের অপারেশনাল সমস্যার সম্মুখীন হয়েছে সংস্থা। একাধিক বিমানবন্দরে ৪০০-এরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। পরিস্থিতি এতটাই সঙ্গীন যে অধিকাংশ বিমানবন্দরে আটকে রয়েছেন শ’য়ে শ’য়ে বিমানযাত্রী। কেউ অফিসের কাজে, কেউ চিকিৎসার জন্য, ইন্ডিগো বিমানে যাওয়ার কথা ছিল। এইসব যাত্রীদের টিকিট বাবদ সমস্ত টাকা ফেরানোর নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এই টাকা ফেরত দিতে হবে রবিবার রাত ৮টার মধ্যে।
কেন্দ্র আরও জানিয়েছে, বিমান পরিষেবা বন্ধ হওয়ার জেরে যাত্রীদের লাগেজ ৪৮ ঘণ্টার মধ্যে খুঁজে তা যাত্রীদের কাছে পৌঁছে দিতে হবে। ট্র্যাকিং এবং ডেলিভারির সময়সীমা সম্পর্কে যাত্রীদের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখতে হবে বিমান সংস্থাকে। প্রয়োজনে যাত্রীদের ক্ষতিপূরণ দিতে হবে। সমস্যার জেরে যাদের ভ্রমণ পরিকল্পনা বাতিল হয়েছে তাঁদের উপর কোনও রকম বাড়তি চার্জ করা যাবে না।
এদিকে ভারতের অসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাম মোহন নাইডু জানিয়েছেন, ইন্ডিগোর বিমান সংক্রান্ত সমস্যার তদন্ত শুরু হয়েছে। এই ঘটনায় দোষীদের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেওয়া হবে। তিনি বলেন কেন্দ্রের তদন্ত কমিটি ইন্ডিগোর বিমান সমস্যার বিষয়ে সরকারের কাছে রিপোর্ট জমা দেবে। এর পরে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, “আমরা একটি কমিটি গঠন করেছি। কমিটি এই ঘটনার তদন্ত করবে। কোথায় ভুল হয়েছে এবং কে ভুল করেছে তা খুঁজে বের করা হবে। আমরা এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। একে অবহেলা করা হবে না। আমরা এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছি।”
