shono
Advertisement

বেকারদের মাসিক আড়াই হাজার টাকা ভাতা! মমতার পথে ঘোষণা কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীর

ভোটের মুখে ছত্তিশগড় সরকারের এই ঘোষণা মাস্টারস্ট্রোক হতে পারে।
Posted: 04:10 PM Mar 31, 2023Updated: 04:10 PM Mar 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের যুবশ্রী (Yuvashree) প্রকল্পের মতো এবার কংগ্রেস শাসিত ছত্তিশগড়েও চালু হচ্ছে বেকার ভাতা। রাজ্যের কর্মহীন যুবক-যুবতীদের মাসিক আড়াই হাজার টাকা করে ভাতা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করলেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল (Bhupesh Baghel)। ভোটের মুখে ছত্তিশগড় সরকারের এই ঘোষণা মাস্টারস্ট্রোক হতে পারে।

Advertisement

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল ঘোষণা করেছেন, ১ এপ্রিল থেকেই রাজ্যের নয়া বেকার ভাতা প্রকল্প চালু হয়ে যাচ্ছে। এই প্রকল্পের জন্য বছরে ২৫০ কোটি টাকা খরচ হবে। বেকার ভাতা হিসাবে রাজ্য সরকার মাসিক আড়াই হাজার টাকা দেবে বলে জানা গিয়েছে। প্রায় লাখখানেক বেকার যুবক-যুবতী এই প্রকল্পের সুবিধা পাবেন। বস্তুত, এবছরের বাজেট অধিবেশনেই ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী এই সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। সেটাই নতুন অর্থবর্ষে চালু হয়ে গেল। সেই সঙ্গে বেকার যুবক-যুবতীদের দক্ষতা উন্নয়নের জন্য বিশেষ ট্রেনিংয়েরও ব্যবস্থা করবে রাজ্য সরকার।

[আরও পড়ুন: স্ত্রীকে দেখভালের দায়িত্ব স্বামীর, ভিক্ষে করে হলেও খোরপোশ দিতে হবে! জানাল আদালত]

বেকারদের ভাতা দেওয়ার পাশাপাশি রাজ্যের অঙ্গনওয়াড়ি এবং আশাকর্মীদেরও দ্রুত বৃদ্ধি করা হবে বলে জানা গিয়েছে। আসলে ছত্তিশগড়ে নভেম্বরেই বিধানসভা নির্বাচন। ভোটের বছরে এই বড় ঘোষণাগুলি কংগ্রেসের (Congress) জন্য মাস্টারস্ট্রোক হতে পারে। বস্তুত, ২০১৮ সালে ক্ষমতায় আসার আগেই বেকারদের জন্য স্থায়ী ভাতা ঘোষণা করেছিল ছত্তিশগড় সরকার। সেটা কার্যকর হল এতদিনে।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় এবার প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্মীকে তলব, সিজিওতে হাজিরার নির্দেশ]

তাৎপর্যপূর্ণভাবে এরাজ্যেও দীর্ঘদিন ধরে এই একই ধরনের একটি প্রকল্প চালু আছে। যুবশ্রী প্রকল্পের আওতায় রাজ্যের বেকার যুবক-যুবতীদের মাসিক দেড় হাজার টাকা করে ভাতা অনেক দিন আগে থেকেই দেওয়া হয়। এই ভাতা দেওয়ার প্রবণতা নিয়ে বিরোধীরা মুখ্যমন্ত্রীকে বারবার নিশানাও করে থাকেন। কিন্তু কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে অন্যন্যা রাজ্যও সেই বাংলা মডেলই অনুসরণ করছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement