shono
Advertisement

তরুণী মাঙ্গলিক? জ্যোতিষীর কাছে রিপোর্ট তলব হাই কোর্টর, বিষ্মিত প্রধান বিচারপতি

হাই কোর্টের নির্দেশে স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট।
Posted: 09:33 PM Jun 03, 2023Updated: 09:45 PM Jun 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এলাহাবাদ হাই কোর্টের (Allahabad High Court) জ্যোতিষচর্চায় অবাক সুপ্রিম কোর্ট (Supreme Court)! সম্প্রতি বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের একটি মামলায় নির্যাতিতা মাঙ্গলিক কি না, এই বিষয়ে জ্যোতিষীদের কাছে রিপোর্ট চেয়েছিল উচ্চ আদালত। এর পর পালটা শীর্ষ আদালতে আবেদন করেন তরুণী। সেই মামলাতেই শনিবার হাই কোর্টের নির্দেশে স্থগিতাদেশ জারি করলেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। পাশাপাশি আদালতের পর্যবেক্ষণ, হাই কোর্টের এমন নির্দেশ দেওয়া উচিত হয়নি। হাই কোর্টের নির্দেশে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

Advertisement

মূল মামলায় তরুণী অভিযোগ জানিয়েছিলেন, অভিযুক্ত বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাঁর সঙ্গে সহবাস করেছেন। শুনানিতে অভিযুক্তের আইনজীবী যুক্তি দেন, তরুণী মাঙ্গলিক বলেই বিয়ে করতে রাজি হননি তাঁর মক্কেল। মাঙ্গলিক ‘দোষ’ থাকলে বিয়ে সুখের হয় না বলেই বিশ্বাস। এরপরই অভিযোগকারিণী মাঙ্গলিক কি না তা জানতে চেয়ে জ্যোতিষীদের কাছে রিপোর্ট চায় এলাহাবাদ হাই কোর্ট। এমনকী অভিযুক্তকে জামিনে মুক্তিও দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: তিনবার বদলেছে মন্ত্রী, বদলায়নি ভাগ্য! মোদি জমানায় রেল দুর্ঘটনার হাল হকিকত]

যদিও হাল ছাড়েননি তরুণী। গোটা ঘটনা জানিয়ে সুপ্রিম কোর্টে মামল করেন তিনি। মামলা ওঠে বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং বিচারপতি পঙ্কজ মিত্তলের অবকাশকালীন বেঞ্চে। ‘মাঙ্গলিক’ বিষয়টিকে নিয়ে হাই কোর্টের নির্দেশে অবাক হন বিচারপতিরা। তাঁরা মন্তব্য করেন, মাঙ্গলিক বিষয়টির সঙ্গে আইনি বিচারের কোনও সম্পর্ক নেই। এছাড়াও মাঙ্গলিক কি না জানতে চাওয়া নিয়ে ব্যক্তির গোপনীয়তার প্রশ্ন তোলে শীর্ষ আদালত। পাশাপাশি শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, জ্যোতির্বিজ্ঞান আমরা ভাবিত নই। আমরা শুধু মামলার বিচার করতে বসেছি। 

[আরও পড়ুন: আর্তদের রক্তদানে বালেশ্বর হাসপাতালে স্বতঃস্ফূর্ত ভিড়, বিপর্যয়ের অন্ধকারে মানবিকতার আলো ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement