shono
Advertisement
Indian Medical Association

EXCLUSIVE: RG Kar আবহেই ইতিহাস, প্রথমবার IMA মহাসচিব বাঙালি চিকিৎসক শর্বরী দত্ত

আগামী ২৭ ডিসেম্বর হায়দরাবাদে IMA-র সর্বভারতীয় সম্মেলনে মহাসচিবের দায়িত্ব নেবেন 'বাংলার মেয়ে' শর্বরী। আগামী ২০২৬ সাল পর্যন্ত IMA-র এই দায়িত্ব সামলাবেন তিনি।
Published By: Sucheta SenguptaPosted: 08:34 PM Aug 31, 2024Updated: 08:59 PM Aug 31, 2024

কৃষ্ণকুমার দাস: আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনার মধ্যেই কলকাতার এক বাঙালি মহিলা চিকিৎসক উঠে এলেন সর্বভারতীয় সংবাদমাধ্যমের শিরোনামে। শুধু তাই নয়, চিকিৎসকদের সর্বভারতীয় সংগঠন IMA-তেও ইতিহাস গড়লেন তিনি। কারণ, শনিবার সন্ধ্যায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় IMA-র ৯৮ বছরের ইতিহাসে এই প্রথম সর্বভারতীয় মহাসচিব (Secretary General) পদে কোনও মহিলা নির্বাচিত হলেন। কলকাতার এই পরিচিত স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক হলেন ডাঃ শর্বরী দত্ত।

Advertisement

আর জি কর ইস্যুতে চিকিৎসকদের দেশজোড়া আন্দোলনের মধ্যে এদিনই এক বাঙালি মহিলা ডাক্তারের IMA-র শীর্ষপদে বসার ঘটনা অবশ্যই তাৎপর্যপূর্ণ। গুরুত্বপূর্ণ এই পদে নির্বাচিত হয়েই অবশ্য শর্বরী বলেছেন, ''বাঙালি (Bengali) হিসেবে অবশ্যই গর্বিত। কিন্তু এই দায়িত্ব শুধু আমার একার নয়, গোটা দেশের সব মহিলা চিকিৎসকের সম্মান এবং স্বীকৃতি।'' আগামী দিনে সর্বভারতীয় স্তরে চিকিৎসকদের সামগ্রিক সুরক্ষার বিষয়টি নিয়ে তিনি যে লড়াই করবেন, এদিন তা নয়াদিল্লির IMA-র দপ্তরে বসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আরও একবার স্পষ্ট করে দিয়েছেন। টানা প্রায় ২৫ বছর ধরে IMA-র একাধিক গুরুত্বপূর্ণ পদ সামলে দেশের বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠানে ও আন্তর্জাতিক চিকিৎসা সম্মেলনে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন শর্বরী। 

[আরও পডুন: গোমাংস খাওয়ার ‘অপরাধ’! বিজেপিশাসিত হরিয়ানায় পিটিয়ে ‘খুন’ বাংলার শ্রমিককে]

৪০ বছরের ডাক্তারি কেরিয়ার শর্বরী দত্তর। ন্যাশনাল মেডিক্যাল কলেজ থেকে MBBS পাশের পর স্ত্রীরোগ নিয়ে বিশেষ ডিগ্রি অর্জন করেছিলেন তিনি। কেরিয়ারের একেবারে শুরুতে পূর্ব রেলের চাকরিতে যোগদান, পরে ইএসআই-তে (কামারহাটি ও মানিকতলা) চিকিৎসক হিসেবে পরিষেবা দিতে শুরু করেন শর্বরীদেবী। প্রয়াত চিকিৎসক স্বামী রাহুল দত্ত এবং ডাক্তার সুদীপ্ত রায়ের হাত ধরে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সদস্য হওয়া এবং পরবর্তী সময়ে সংগঠনের বহু গুরুত্বপূর্ণ পদে সামলানোর কৃতিত্ব রয়েছে তাঁর। ছিলেন জিমার সেক্রেটারি, IMA-র অর্থ সচিব, 'ইওর হেলথ'-এর সম্পাদক-সহ নানা দায়িত্বে। বর্তমানে শর্বরীদেবী IMA-র কলকাতা শাখার প্রেসিডেন্ট।

[আরও পডুন: আরজি কর কাণ্ডে শ্রেয়ার প্রতিবাদ, পিছিয়ে দিলেন কলকাতার কনসার্ট]

এদিন দিল্লির ইন্দ্রপ্রস্থ মার্গে, IMA-র সদর দপ্তরে মহাসচিব পদে নির্বাচনে মনোনয়ন জমার শেষ দিন ছিল। তাতে দেখা যায়, মহাসচিব পদের জন্য ডাঃ শর্বরী দত্ত ছাড়া অন্য কেউই মনোনয়ন দেননি। ফলে বিনা 'যুদ্ধে' সংগঠনের শীর্ষ পদে নির্বাচিত হলেন এই বাঙালি চিকিৎসক। দায়িত্ব পাওয়ার পর তাঁকে অভিনন্দন জানিয়েছেন IMA-র প্রাক্তন সর্বভারতীয় সভাপতি ডাঃ সুদীপ্ত রায়। উল্লেখ্য, ডাঃ রায় এবং ডাঃ শান্তনু সেন এর আগে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এদিন নির্বাচিত হলেও আগামী ২৭ ডিসেম্বর হায়দরাবাদে IMA-র সর্বভারতীয় সম্মেলনে মহাসচিবের দায়িত্ব নেবেন 'বাংলার মেয়ে' শর্বরী। আগামী ২০২৬ সাল পর্যন্ত IMA-র মহাসচিব পদের দায়িত্ব সামলাবেন তিনি। শর্বরীর সভাপতি নির্বাচনের খবর আসতেই কলকাতায় IMA-র দপ্তরে খুশির বন্যা বয়ে গিয়েছে। ফোনে অভিনন্দন জানিয়েছেন সম্পাদিকা ডাঃ শিল্পা বসু রায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনে বাঙালির নয়া ইতিহাস।
  • এই প্রথম IMA-র মহাসচিব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বাঙালি চিকিৎসক ডাঃ শর্বরী রায়।
  • আগামী ২০২৬ সাল পর্যন্ত IMA-র মহাসচিব পদের দায়িত্ব সামলাবেন তিনি।
Advertisement