shono
Advertisement

ত্রিপুরা বিধানসভা ভোট: বিজেপিতে ফিরলেন সুবল ভৌমিক, টিকিট না পেয়ে দলবদল CPM বিধায়কের

বামপন্থী শিবির বাদ দিয়ে সব দলেই ঘুরেছেন সুবল ভৌমিক।
Posted: 08:44 PM Jan 27, 2023Updated: 08:21 AM Jan 28, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত: বিধানসভা নির্বাচনের প্রাক্কালে ত্রিপুরায় (Tripura) রাজনৈতিক প্রেক্ষাপটে বদল। শুক্রবার গেরুয়া শিবিরে নাম লেখালেন তৃণমূল থেকে বিতাড়িত ত্রিপুরায় তৃণমূলের প্রাক্তন সভাপতি সুবল ভৌমিক। তাঁর সঙ্গে যোগ দেন সিপিএম (CPM) বিধায়ক মোবসর আলি। মুখ্যমন্ত্রী মানিক সাহার উপস্থিতিতে দিল্লির কেন্দ্রীয় কার্যালয়ে যোগ দেন। এদিকে, উত্তর-পূর্বের দুই রাজ্য ত্রিপুরা ও মেঘালয়ের প্রার্থী তালিকা চূড়ান্ত করল বিজেপি (BJP)। শুক্রবার প্রার্থী চূড়ান্ত করতে বৈঠকে বসে দলের কেন্দ্রীয় নির্বাচনী কমিটি। বৈঠকে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা সহ কেন্দ্রীয় ও রাজ্যের শীর্ষনেতৃত্ব। 

Advertisement

গত বছরের এপ্রিল মাসে ত্রিপুরায় সুবল ভৌমিককে দলের রাজ্য সভাপতি পদে বসিয়েছিল তৃণমূল (TMC)। আগস্ট মাসে সেই পদ থেকে সরিয়েও দেওয়া হয়। এহেন সুবল ভৌমিক ত্রিপুরা বিধানসভা নির্বাচনের একমাস আগে শুক্রবার যোগ দিলেন বিজেপিতে। দিল্লিতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহার উপস্থিতিতে গেরুয়া শিবিরে যোগ দেন তিনি। শুধু সুবল নন, ত্রিপুরার কৈলাশহরের সিপিএম বিধায়ক মোবসর আলিও যোগ দিলেন গেরুয়া শিবিরে। গতবার জিতলেও এবার মোবসরকে প্রার্থী করতে পারেনি সিপিএম। আসন সমঝোতার কারণে ওই আসন ছাড়তে হয়েছে কংগ্রেসকে। তারপরেই বাম থেকে গেরুয়া শিবিরে নাম লেখালেন এই সংখ্যালঘু নেতা।

[আরও পড়ুন: যোশিমঠের পরে উদ্বেগ বাড়াচ্ছে গোটা উত্তরাখণ্ড, ধসের মুখে বদ্রীনাথ-মুসৌরিও]

তৃণমূল থেকে বিতাড়িত সুবল ভৌমিক এককালে কংগ্রেস (Congress) সদস্য ছিলেন। কংগ্রেস ছেড়ে বেরিয়ে এসে ত্রিপুরা গ্রামীণ কংগ্রেস বলে একটি দল খুলেছিলেন। কিন্তু অচিরেই তার ঝাঁপ বন্ধ হয়ে যায়। তারপর তিনি যান বিজেপিতে। সেখানেও টিকতে পারেননি এই নেতা। শেষমেশ যোগ দেন তৃণমূলে। অর্থাৎ সিপিএম বাদ দিয়ে প্রায় সব দলই করে ফেলেছেন সুবল।

[আরও পড়ুন: বইপ্রেমীদের জন্য সুখবর! বইমেলা উপলক্ষে মিলবে বাড়তি মেট্রো]

২০২১ সালের পর থেকে ত্রিপুরায় তৃণমূল নতুন করে দৌত্য শুরু করেছে। সেখানে ২০২২ সালের মাঝামাঝি সময় পর্যন্ত সুবল ছিলেন ত্রিপুরা তৃণমূলের প্রথম সারির মুখ। কিন্তু তৃণমূলও বোঝে দুর্বল সুবলকে দিয়ে কিছু হবে না। তারমধ্যেই তাঁর দল বদলের প্রবণতা নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছিল। এদিন সেই সুবল ফের যোগ দিলেন পদ্ম শিবিরে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement