shono
Advertisement

অমিত শাহের সফরের আগেই মণিপুরে ফের অশান্তি, মৃত এক পুলিশকর্মী-সহ ৫

সোমবারেই মণিপুর যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।
Posted: 08:54 AM May 29, 2023Updated: 08:54 AM May 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবারই হিংসা কবলিত মণিপুরে (Manipur) যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তার আগেই ফের নতুন করে অশান্তি ছড়াল সেরাজ্যে। জানা গিয়েছে, রবিবার গভীর রাতে এক পুলিশকর্মী-সহ পাঁচজনের মৃত্যু হয়েছে। সংঘর্ষের জেরে আহত হয়েছেন ১২ জন। রাজধানী ইম্ফল-সহ একাধিক এলাকায় ছড়িয়ে পড়েছে অশান্তি। প্রসঙ্গত গতকালই মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং জানিয়েছিলেন, অন্তত ৪০ জন জঙ্গিকে নিকেশ করা গিয়েছে।

Advertisement

রাজ্যের মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের আগেই নতুন করে হিংসা ছড়িয়েছে গোটা মণিপুরে। সরকারি আধিকারিক সূত্রে খবর, প্রশাসনের তরফে যাদের জঙ্গি তকমা দেওয়া হচ্ছে, তারাই অত্যাধুনিক রাইফেল-সহ নানা অস্ত্র নিয়ে হামলা চালাচ্ছে। অভিযোগের তীর মূলত কুকি সম্প্রদায়ের দিকেই। তাদের ছোঁড়া গুলিতেই সুগনুতে এক পুলিশকর্মীর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরেক পুলিশ কর্মী। এছাড়াও রাজ্য জুড়ে নানা হিংসার ঘটনায় মৃত্যু হয়েছে চারজনের।

[আরও পড়ুন: দাঙ্গাবিধ্বস্ত মণিপুরে খতম ৪০ জঙ্গি, এখনও চলছে জোর লড়াই]

গত ৩ মার্চ থেকেই অগ্নিগর্ভ হয়ে উঠেছে মণিপুর। সরকারের তরফে দেখামাত্র জঙ্গিদের গুলি করার নির্দেশ দেওয়া হয়েছিল। সেনা মোতায়েন করে রাজ্যে শান্তি ফেরানোর চেষ্টাও করেছে প্রশাসন। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই মণিপুরে পৌঁছেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই, সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডে। বিবদমান কুকি ও মেতেই গোষ্ঠীকে একাধিকবার শান্তি বজায় রাখার বার্তা দিয়েছেন অমিত শাহ। কর্ণাটকের নির্বাচনী প্রচার স্থগিত করে পরিস্থিতির দিকে নজর রেখেছেন।

কয়েকদিন আগেই শাহ জানান, ২৯মে অর্থাৎ সোমবার মণিপুর যাবেন তিনি। আপাতত তিনদিন স্বরাষ্ট্রমন্ত্রী সেরাজ্যে থাকবেন বলেই জানা গিয়েছে। তার ঠিক আগেই ফের নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে উত্তর-পূর্বের রাজ্যটিতে। প্রসঙ্গত, মেতেইদের তফসিলি উপজাতির তকমা দেওয়ার বিষয়টি ভেবে দেখার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। আদালতের সিদ্ধান্তের বিরোধিতায় কেন্দ্র ও রাজ্যের দৃষ্টি আকর্ষণ করতেই সলিডারিটি মার্চ শুরু হয়। সেখান থেকেই হিংসাত্মক পরিস্থিতির সূচনা।

[আরও পড়ুন: ২১ বছরের বড় নেতাকে বিয়ে, কীভাবে প্রেমে পড়লেন? জানালেন অভিনেত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement