ঘুরছে অর্থনীতির চাকা, ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭.৮ শতাংশ

08:57 PM Nov 30, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৩-২৪ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর সময়কালে ভারতের জিডিপি (GDP) বাড়ল ৭.৬ শতাংশ। যা চিনের থেকেও বেশি। গতবার যা ছিল ৬.২ শতাংশ। উল্লেখ্য, চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি বেড়েছে ৭.৮ শতাংশ।

Advertisement

ওয়াকিবহাল মহলের মতে, দ্রুত বাড়তে থাকা বৃহত্তম অর্থনীতি হয়ে ওঠার পথে যে ভারত এগচ্ছে, তারই ইঙ্গিত মিলছে এই তথ্যে। নির্মাণ থেকে খনন কিংবা পরিষেবা ক্ষেত্রে ভালো পারফরম্যান্সেই এই সাফল্য বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে ভোক্তার চাহিদা বৃদ্ধি কিংবা পরিষেবা ক্ষেত্রে চাহিদার মতো নানা ইস্যুও উল্লেখ্যযোগ্য ভূমিকা পালন করেছে বলেই মত বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: রাজস্থান, মধ্যপ্রদেশে গেরুয়া ঝড়, ছত্তিশগড়ে শেষ হাসি কংগ্রেসের! বলছে এক্সিট পোল]

কয়েক মাস আগে এক সাক্ষাৎকারে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) আশ্বাস দিয়েছিলেন, গত অর্থবর্ষের থেকে পরিস্থিতি এবার অনেক ভাল হবে। তাঁর সেই ভবিষ্যদ্বাণীই মিলে যাচ্ছে। এদিকে চিনের প্রকাশিত রিপোর্টে দেখা গিয়েছে চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের জিডিপি বৃদ্ধি ৪.৯ শতাংশ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্স হ্যান্ডলে জানিয়েছেন, জিডিপি বৃদ্ধির এই হার সারা বিশ্বের বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে ভারতীয় অর্থনীতির স্থিতিস্থাপকতা ও শক্তিকেই তুলে ধরছে। উল্লেখ্য, এর ফলে শেয়ার বাজার চাঙ্গা থাকবে। নতুন উচ্চতা ছুঁতে পারে নিফটি।

[আরও পড়ুন: ‘কিছুই বিনামূল্যে দেওয়া উচিত নয়’, এবার সরকারি ভর্তুকির বিরোধিতায় সরব নারায়ণ মূর্তি]

Advertisement
Next