shono
Advertisement

বিশ্বকাপের আগে অনলাইন বেটিংয়ে রাশ, বড়সড় পদক্ষেপ কেন্দ্রের

বেটিংয়ের মাধ্যমেই বিদেশে চলে যাচ্ছে কালো টাকা, আশঙ্কা সরকারের।
Posted: 04:12 PM Aug 25, 2023Updated: 12:31 PM Aug 29, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: কোনও অনলাইন বেটিং (Betting App) বা জুয়া সংস্থার বিজ্ঞাপনের অনুমতি দেওয়া যাবে না। বিশ্বকাপের আগে সমস্ত সংবাদমাধ্যম, ওয়েবসাইট ডিজিটাল মিডিয়া এবং ওটিটি প্লাটফর্মকে সতর্ক করে দিল কেন্দ্র। তথ্য ও সম্প্রচার মন্ত্রক স্পষ্ট জানিয়ে দিল, কোনওরকম বেটিং ওয়েবসাইটের প্রত্যক্ষ বা পরোক্ষ বিজ্ঞাপন দেওয়া যাবে না।

Advertisement

কেন্দ্র জানিয়েছে, এই বেটিং প্লাটফর্মগুলি সাম্প্রতিককালে মোটা অঙ্কের লাভ পাচ্ছে। আর সেই টাকা ঘুরপথে চলে যাচ্ছে বিদেশে। অনেক সময় এই বেটিং অ্যাপগুলির মাধ্যমে কালো টাকাও বিদেশে পাচার হয়ে যাচ্ছে। এই বেটিং অ্যাপগুলির বাড়বাড়ন্ত রুখতে এবার মূলত অনলাইন বা ডিজিটাল মাধ্যমগুলিতে নজর দিচ্ছে কেন্দ্র।

[আরও পড়ুন: নির্বাচনের ফল বদলের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার ডোনাল্ড ট্রাম্প, পরে শর্তসাপেক্ষে জামিন]

সচরাচর বিশ্বকাপ (Cricket World Cup), এশিয়া কাপের (Asia Cup) মতো বড় কোনও ক্রীড়া প্রতিযোগিতা হলে বেটিং অ্যাপগুলির বাড়বাড়ন্ত বেশি হয়। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিজ্ঞাপন দিয়ে এই মেগা টুর্নামেন্টগুলির আগে আরও বেশি গ্রাহকের কাছে পৌঁছতে চায় এই বেটিং অ্যাপ বা প্লাটফর্মগুলি। তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, বেটিং ওয়েবসাইটগুলি ছদ্ম সংবাদমাধ্যমের ওয়েবসাইট তৈরি করে দেদার বিজ্ঞাপন দিচ্ছে। কিন্তুএই বেটিং অ্যাপ বা এই খবরের ওয়েবসাইট, কোনওটিই কেন্দ্রের খাতায় নথিভুক্ত নয়। আর তাতেই দেদার দুর্নীতি চলছে।

[আরও পড়ুন: ‘প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে সম্মান করতে শিখুন’, ব্রিকসের মঞ্চে জিনপিংকে বার্তা মোদির]

কেন্দ্র জানিয়েছে, এই নির্দেশিকার পর অনলাইন বেটিং প্লাটফর্মের বিজ্ঞাপন কোথাও প্রকাশিত হলে, সেটার বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ করা হবে। আসলে ভারতে ফ্যান্টাসি গেম বৈধ হলেও বেটিং অ্যাপ বৈধ নয়। সেটাকেই নিয়ন্ত্রণ করতে চাইছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement