shono
Advertisement

চন্দ্রযানের সাফল্য, ISRO-কে শুভেচ্ছা INDIA’র, সাফল্য নিয়ে রাজনীতির অভিযোগ

চন্দ্রযানের সাফল্য নিয়ে রাজনীতি হচ্ছে, প্রচার চালাবে INDIA।
Posted: 02:17 PM Sep 01, 2023Updated: 02:17 PM Sep 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রযান ৩-এর সাফল্যেকে রাজনৈতিকভাবে ব্যবহার করার চেষ্টা করছে বিজেপি। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই এই অভিযোগ করেছিলেন। এবার INDIA জোটের বৈঠকেও এই আলোচনা উঠে এল। ইসরোর সাফল্যকে রাজনৈতিকভাবে ব্যবহার করার ‘অপচেষ্টা’ রুখে দিতে হবে, একমত হলেন জোটের নেতারা। সেই সঙ্গে ইসরোর সাফল্যের জন্য তাঁদের শুভেচ্ছার জন্য আলাদা প্রস্তাবও পেশ করা হল ইন্ডিয়ার তরফে।

Advertisement

ইন্ডিয়া জোটের তরফে শুভেচ্ছাবার্তায় বলা হল, “ইন্ডিয়া দলগুলির তরফে আমরা গোটা ইসরো পরিবারকে শুভেচ্ছা জানাচ্ছি। অতীত এবং বর্তমানে ইসরোর অভাবনীয় সাফল্য গোটা দেশকে গর্বিত করেছে। ইসরোর যোগ্যতা এবং ক্ষমতা এই পর্যায়ে পৌঁছে দিতে ৬ দশক সময় লেগেছে। চন্দ্রযান ৩-এর (Chandrayan 3) সাফল্য গোটা বিশ্বকে শিহরিত করেছে।” ইসরোর সূর্য মিশন আদিত্য এল-ওয়ানের সাফল্যও কামনা করছে ইন্ডিয়ার দলগুলি।

[আরও পড়ুন: ভারত-পাক ম্যাচে মাঠ ভরাতেও কমাতে হল টিকিটের দাম! আজব কাণ্ড এশিয়া কাপে]

তবে, এই শুভেচ্ছা জানানোর আগে চন্দ্রযান ৩-এর সাফল্য নিয়ে যে রাজনীতি হচ্ছে, সেটা নিয়েও কথা হয়েছে জোটের নেতাদের মধ্যে। সূত্রের খবর, এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, ইসরোর (ISRO) সাফল্যকে কাজে লাগিয়ে রাজনীতির প্রচার করছে বিজেপি। আমরা ইসরোকে ধন্যবাদ জানানোর জন্য রাজ্য বিধানসভায় প্রস্তাব দিয়েছি, দরকারে এখানেও প্রস্তাব আনা হোক। ইসরো নিয়ে বিজেপির প্রচারের অপচেষ্টা নিয়ে সরব হন কেজরিওয়াল, স্ট্যালিনরাও। সকলেই তাতে একমত হন।

[আরও পড়ুন: ‘শৈলেন মান্না অজাতশত্রু, বিকল্পহীন’, ‘মান্নাদা’র শতবর্ষে আবেগপ্রবণ সত্যজিৎ]

ইন্ডিয়া নেতারা ঠিক করেছেন, দেশের বিজ্ঞানীদের সাফল্যকে বিজেপি যাতে রাজনীতির কাজে ব্যবহার না করতে পারেন সেটা নিশ্চিত করতে হবে। আর ইসরোর এই সাফল্য কারও একার নয়। গোটা দেশের। সেই নিয়ে প্রচার চালাতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement