shono
Advertisement

চব্বিশ ঘণ্টায় আক্রান্ত দেড় হাজার, মৃত ১২, ভারতে কি ফের চোখ রাঙাচ্ছে করোনা?

বিপদ যে আদৌ কাটেনি তা বলছে পরিসংখ্যান।
Posted: 03:41 PM May 12, 2023Updated: 08:40 PM May 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয় বলে সম্প্রতি জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কিন্তু বিপদ যে আদৌ কাটেনি তা বলছে পরিসংখ্যান। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৮০ জন। নতুন তথ্যা মতে, এই ভাইরাসের হামলায় মৃত্যু হয়েছে আরও ১২ জনের।

Advertisement

শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান মোতাবেক, এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্তের মোট সংখ্যা ৪ কোটি ৪৬ লক্ষ ৭৬ হাজার ৫৯৯ জন। তবে অ্যাক্টিভ কেসের সংখ্যা ১৯ হাজার ৬১৩ থেকে নেমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯ জনে। নতুন তথ্যা মতে, এই ভাইরাসের হামলায় মৃত্যু হয়েছে ১২ জনের। ফলে মৃতের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ লক্ষ ৩১ হাজার ৭৫৩। মন্ত্রকের সাম্প্রতিকতম তথ্য মতে, দেশজুড়ে চলা টিকাকরণ অভিযানে এখনও পর্যন্ত ২২০ কোটি ৬৬ লক্ষ করোনা টিকা দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ১০টি গাড়ি, বিলাসবহুল বাংলো! ৩০ হাজারি ইঞ্জিনিয়ারের বাড়িতে উদ্ধার কোটি কোটি টাকার সম্পত্তি]

উল্লেখ্য, ২০২০ সালের গোড়া থেকেই গোটা দুনিয়ায় দাপট দেখিয়েছে করোনা ভাইরাস (Corona Virus)। বারবার ভোল বদলানোয় প্রায় তিন বছর করোনার চোখ রাঙানি দেখেছে বিশ্ব। মারণ ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে বিশ্বের প্রায় সমস্ত প্রান্তেই জারি হয়েছিল লকডাউন। যার জেরে কাজ হারিয়েছেন অগণিত মানুষ। ভেঙে পড়েছে দেশের অর্থনীতি। কোভিডে প্রাণ গিয়েছে ৬৯ লক্ষেরও বেশি মানুষের। তবে লাগাতার টেস্টিং এবং টিকাকরণ অভিযান চালিয়ে মহামারী অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

চলতি মাসেই WHO জানায়, আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয় করোনা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটাও বলেছে, এর পরেও কোভিডের অস্তিত্ব থাকবে। তবে তার জেরে ভয়াবহ কিছু হওয়ার আশঙ্কা আর নেই। কিন্তু ভারতের মতো ঘন জনবসতিপূর্ণ দেশে করোনা সংক্রমণের দ্রুত বৃদ্ধির আশঙ্কা এখনও যথেষ্ট বেশি।

[আরও পড়ুন: মেধাতালিকা ছাড়াই প্রকাশিত সিবিএসই দ্বাদশের ফল, ছাত্রদের টেক্কা দিল ছাত্রীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement