shono
Advertisement

এবার ভিসা ছাড়াই ভারতীয়দের ঢুকতে দেবে ইরান! তবে রয়েছে শর্ত

পর্যটকদের জন্য দারুণ সুযোগ দিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটি।
Posted: 07:41 PM Feb 06, 2024Updated: 08:20 PM Feb 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিনা ভিসাতেই প্রবেশ করা যাবে ইরানে (Iran)। মঙ্গলবার দিল্লিতে অবস্থিত মধ্যপ্রাচ্যের দেশটির দূতাবাসের তরফে এই ঘোষণা করা হয়েছে। তবে এক্ষেত্রে থাকবে একটি শর্ত। ৬ মাস অন্তর সর্বোচ্চ ১৫ দিনের জন্য ইরানে থাকতে পারবেন ভারতীয় পর্যটকরা। এবং এই সময়সীমা কোনওভাবেই বাড়ানো হবে না।

Advertisement

দূতাবাসের তরফে জানানো হয়েছে ইরানের সরকারের অনুমতিক্রমে এবার থেকে ভারতীয় নাগরিকদের সেদেশে প্রবেশ করতে গেলে ভিসা আর আবশ্যক নয়। ৪ ফেব্রুয়ারি অর্থাৎ রবিবার থেকেই সেই নিয়ম লাগু হয়ে গিয়েছে। তবে এর পিছনে রয়েছে কয়েকটি শর্ত।

[আরও পড়ুন: রাহুলের ‘সংরক্ষণ টোপ’, ক্ষমতাই এলেই কোটার অধীনে ৫০ শতাংশেরও বেশি!]

১) সাধারণ পাসপোর্ট নিয়ে কোনও ব্যক্তি সেদেশে ভিসা ছা়ড়া প্রবেশ করলে প্রতি ৬ মাস অন্তর ১৫ দিন থাকতে পারবেন। এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হল এই সময়সীমা কোনওভাবেই প্রসারণযোগ্য নয়।

২) কেবলমাত্র পর্যটনের জন্য ইরানে গেলে তবেই এই নিয়ম প্রযোজ্য হবে।

৩) যদি কোনও ভারতীয় নাগরিক এর চেয়ে বেশিদিনের জন্য ইরানে থাকতে চান অথবা ৬ মাসের সময়সীমার মধ্যে একাধিক বার সেদেশে যেতে ইচ্ছুক হন, সেক্ষেত্রে তাঁদের অন্য ধরনের ভিসা প্রয়োজন।

গত বছরের শেষদিকে এমনই ঘোষণা করেছিল থাইল্যান্ড ও মালয়েশিয়া। পর্যটন ব্যবসার জনপ্রিয়তা বাড়াতেই এমন পদক্ষেপ করা হয়েছিল। এবার সেই পথে হাঁটল ইরানও।

[আরও পড়ুন: লিভ ইন সম্পর্ক রেজিস্ট্রি না করালে জেল, নয়া ধারা অভিন্ন দেওয়ানি বিধিতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement