shono
Advertisement
Karnataka

অ্যাপ ক্যাবে মহিলাকে যৌন হেনস্তা! সংস্থাকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ আদালতের

ক্ষতিপূরণের পাশাপাশি, অভ্যন্তরীণ তদন্ত করে আগামী ৯০ দিনের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ আদালতের।
Published By: Subhankar PatraPosted: 02:53 PM Oct 01, 2024Updated: 04:30 PM Oct 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাপ ক্যাবে যৌন হেনস্তার অভিযোগ তুলেছিলেন মহিলা। অভিযোগ ছিল চালকের বিরুদ্ধে। সেই ঘটনায় ওই ক্যাব সংস্থাকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল কর্ণাটক হাই কোর্ট। সঙ্গে মামলার খরচ হিসাবে ৫০ হাজার টাকাও দিতে হবে বলে নির্দেশ। পাশাপাশি,  অনলাইন ক্যাব সংস্থার অভ্যন্তরীণ অভিযোগ গ্রহণ কমিটিকে পশ আইন ২০১৩ অনুযায়ী যথাযথ অনুসন্ধান করতে হবে। এবং ৯০ দিনের মধ্যে ওই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

Advertisement

ঘটনাটি ২০১৯ সালের। মহিলার অভিযোগ, তিন একটি অ্যাপ ক্যাব ডেকে গন্তব্যে যাচ্ছিলেন। সেই সময় তিনি যৌন হেনস্তার শিকার হন! তিনি ওই সংস্থার কাছে অভিযোগ জানিয়ে, আভ্যন্তরীণ তদন্তের আর্জি জানান। তবে অভিযোগ ওই সংস্থা তদন্ত করতে রাজি হয়নি। এর পরই হাই কোর্টের দ্বারস্থ হন মহিলা। আর্জি ছিল যাতে ওই অ্যাপ সংস্থাকে অনুসন্ধানের নির্দেশ দেয় আদালত। পাশাপাশি সংস্থা যাতে পশ আইন মেনে চলে সেই বিষয়টিও দেখার জন্য নারী ও শিশু কল্যাণ মন্ত্রককে প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন অভিযোগকারিণী।

মামলাটি বিচারপতি এমজিএস কামালের একক বেঞ্চে ওঠে। সেখানে অভিযোগকারীর আইনজীবী জানান, চালক যেহেতু ওই কোম্পানির সঙ্গে যুক্ত তাই বিষয়টি তাঁদেরই দেখা উচিত। অ্যাপ ক্যাব সংস্থার আইনজীবীর জানান, 'গাড়ি চালকেরা সংস্থার কর্মী নন। তাঁরা চুক্তিভিত্তিক কাজ করেন। আইন অনুযায়ী এর জন্য সংস্থাকে দায়ী করা যায় না। সবপক্ষের সওয়াল জবাবের পর এই নির্দেশ দিয়েছে আদালত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অ্যাপ ক্যাবে যৌন হেনস্তার অভিযোগ তুলেছিলেন মহিলা।
  • অভিযোগ ছিল চালকের বিরুদ্ধে। সেই ঘটনায় ওই ক্যাব সংস্থাকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল কর্ণাটক হাই কোর্ট।
  • সঙ্গে মামলার খরচ হিসাবে ৫০ হাজার টাকাও দিতে হবে বলে নির্দেশ।
Advertisement