হামাস নিয়ে প্রশ্নে কেন্দ্রীয় মন্ত্রীর ‘ভুয়ো’ জবাব, মহুয়ার মতোই পদক্ষেপ করবে কেন্দ্র?

02:27 PM Dec 09, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাসকে (Hamas) কি জঙ্গি গোষ্ঠী হিসেবে ঘোষণা করবে কেন্দ্র? এমনই এক লিখিত প্রশ্নের নাকি উত্তর দিয়েছেন বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি। রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে সেই উত্তরের স্ক্রিনশট। কিন্তু এবার নয়াদিল্লির সাংসদ জানালেন, তিনি এমন কোনও কাগজে স্বাক্ষরই করেননি। যে দাবির পর প্রশ্ন উঠছে, যদি তাই হয় তাহলে এটা গুরুতর কোনও নিয়ম উল্লঙ্ঘনের বিষয়।

Advertisement

ঠিক কী লিখেছেন মীনাক্ষী? তিনি একটি টুইট শেয়ার করে লিখেছেন, ‘আপনাদের কাছে ভুল তথ্য গিয়েছে। আমি এমন কোনও প্রশ্নের উত্তর লেখা কাগজে স্বাক্ষর করিনি।’ পোস্টটিতে বিদেশমন্ত্রী এস জয়শংকর ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তরকে ট্যাগ করা হয়েছে।
মীনাক্ষীর এমন দাবির পরে শিব সেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘মীনাক্ষী লেখি (Meenakshi Lekhi) তাঁর তরফে দেওয়া প্রতিক্রিয়াটিকে অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, এমন উত্তরের খসড়া কে লিখল সে সম্পর্কে তাঁর কোনও আইডিয়া নেই। কেননা তিনি তাতে স্বাক্ষরই করেননি। তাঁর দাবি অনুযায়ী যদি সত্যিই এটা ভুয়ো উত্তর হয়, তাহলে বলতেই হবে গুরুতর কোনও নিয়ম উল্লঙ্ঘন হয়েছে। উনি এবিষয়ে ব্যাখ্যা দিলে কৃতজ্ঞ থাকব।’

[আরও পড়ুন: লোকসভা ভোটের আগে নয়া ট্রেন পেল উত্তরবঙ্গ, X হ্যান্ডলে ঘোষণা সাংসদ সুকান্তর]

প্রসঙ্গত, ভারতে নিযুক্ত ইজরায়েলের (Israel) রাষ্ট্রদূত নাওর গিলন হামাসকে জঙ্গি গোষ্ঠী ঘোষণা করার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানালেও এখনও পর্যন্ত মোদি সরকারের তরফে তা করা হয়নি। এই পরিস্থিতিতে কংগ্রেস সাংসদ কুমবাকুদি সুধাকরণের প্রশ্নের এমন ‘ভুয়ো জবাবে’র স্ক্রিনশট ভাইরাল হয়ে গিয়েছে।

শুক্রবারই খারিজ হয়েছে মহুয়া মৈত্রর (Mahua Moitra) সাংসদ পদ। সংসদে টাকার বিনিময়ে প্রশ্ন ইস্যুতেই তাঁকে বহিষ্কার করা হয়েছে। স্বাভাবিক ভাবেই বিজেপি সাংসদের ক্ষেত্রে এমন ঘটনায় কোনও তদন্ত হয় কিনা, সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল। প্রশ্ন উঠছে, নিজের সরকারের মন্ত্রীর ‘ভুয়ো’ জবাব ভাইরাল হওয়ার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্ষেত্রে কোনও তদন্তের নির্দেশ দেবেন কি?

[আরও পড়ুন: ইসলামিক স্টেটের শিকড় উপড়ে ফেলতে ৪১টি জায়গায় অভিযান NIA-এর, গ্রেপ্তার ১৫]

Advertisement
Next