shono
Advertisement

নাগাল্যান্ডে ‘সন্ত্রাস দমন’অভিযানে গুলি নিরাপত্তারক্ষীদের! বহু নিরীহ নাগরিকের মৃত্যু

তদন্তের নির্দেশ সেরাজ্যের মুখ্যমন্ত্রীর।
Posted: 09:41 AM Dec 05, 2021Updated: 08:01 PM Dec 05, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উত্তপ্ত নাগাল্যান্ড (Nagaland)। এবার নিরীহ নাগরিকদের উপর গুলি চালানোর অভিযোগ উঠল নিরপত্তারক্ষীদের বিরুদ্ধে। ঘটনায় অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে এক জওয়ানও রয়েছেন বলে খবর। আহত বহু। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে। ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্তের নির্দেশ দিয়েছেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী নেইফু রিও (Neiphiu Rio)।

Advertisement

শনিবার রাতে নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে সন্ত্রাস দমন অভিযান চালাচ্ছিলেন নিরাপত্তারক্ষীরা। অভিযোগ, সে সময় স্থানীয় জঙ্গি সংঠন এনএসসিএন-এর (খাপলাং) সঙ্গে জড়িত সন্দেহে নিরীহ সাধারণ নাগরিকদের উপর গুলি চালান নিরাপত্তারক্ষীরা। ঘটনায় অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বেশ কয়েকজন জখম হয়েছেন। এদের মধ্যে রয়েছেন নিরাপত্তারক্ষীরাও। এনএসসিএন (ইশাক মুইভা) গোষ্ঠীর সঙ্গে নাগা পিস অ্যাকর্ড সই করেছে কেন্দ্রের মোদি সরকার এবং বর্তমানে সেই বিষয়ে আলোচনাও চলছে। 

[আরও পড়ুন: দেশের সেরা রাজ্য বাংলা, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে স্বীকৃতি সর্বভারতীয় সংবাদমাধ্যমের]

ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছন খোদ নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও। এক টুইটে তিনি বলছেন,”ওটিং এক দুর্ভাগ্যজনক ঘটনায় বেশ কয়েকজন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। এই ঘটনা অত্যন্ত নিন্দনীয়। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।” রিও জানিয়েছেন, দ্রুত বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন করে এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে। আইন মেনেই সুবিচার পাবেন আক্রান্তরা। সেই সঙ্গে সব শ্রেণির মানুষের কাছেই শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন তিনি। ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও (Amit Shah)।তিনিও সিট গঠন করে তদন্তের ব্যাপারে আশ্বাস দিয়েছেন।

 

[আরও পড়ুন: Farmers Protest: সরকারের সঙ্গে আলোচনায় কমিটি গঠন, প্রথমবার আন্দোলন প্রত্যাহারের ইঙ্গিত কৃষকদের]

নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, অসম ও মায়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার ডাক বহুদিনের৷ এই দাবিতে অনেক দিন ধরেই জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন (NSCN)৷ সংগঠনটি দু’ভাগ হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র৷ কিন্তু অপর অংশটি এখনও জঙ্গি আন্দোলন চালাচ্ছে। সেই জঙ্গি আন্দোলন দমন করতেই ওই এলাকায় তল্লাশি চালাচ্ছিলেন নিরাপত্তারক্ষীরা। সেসময়ই এই ঘটনা ঘটে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement