shono
Advertisement

সামাজিক উন্নয়নে গরুর অবদান বোঝাতে আইআইটিতে হবে গো-বিজ্ঞান সম্মেলন

২ দিনের এই সম্মেলনে থাকছে গরু সংক্রান্ত ওয়ার্কশপ, প্রদর্শনী ইত্যাদি।
Posted: 06:49 PM Mar 23, 2023Updated: 06:51 PM Mar 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গো-বিজ্ঞান (Gau-Vigyan) নিয়ে জাতীয় সম্মেলন আয়োজিত হতে চলেছে আইআইটি গুয়াহাটিতে। আগামী ২০ ও ২১ মে ওই সম্মেলন হবে। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের (IIT) তরফে একটি ঘোষণায় এমনটাই জানানো হয়েছে। সম্মেলনে পড়ার জন্য গবেষণাপত্র জমা দেওয়ার আরজিও জানানো হয়েছে ওই ঘোষণাপত্রে।

Advertisement

ঠিক কী জানানো হয়েছে? যে ঘোষণাপত্রটি প্রকাশ করা হয়েছে, সেখানে বলা হয়েছে, ‘গরু নানা ধরনের কৃষি ব্যবস্থা ও অর্থনীতির গুরুত্বপূর্ণ অংশ। গো-বিজ্ঞানকে ঠিকমতো বুঝতে পারলে তার সাহায্যে কৃষিকাজের নিপুণতা ও ধারাবাহিক সাফল্যে বৃদ্ধি ঘটানো সম্ভব।’

[আরও পড়ুন: জেলযাত্রার কী প্রভাব রাহুলের রাজনৈতিক জীবনে? সাংসদ পদ কি খারিজ হতে পারে?]

২ দিনের এই সম্মেলনে গরু সংক্রান্ত গবেষণাপত্র পেশ করা থেকে ভাষণ, ওয়ার্কশপ, প্রদর্শনী, আলোচনার মতো নানা আয়োজন করা হয়েছে। আর এই প্রসঙ্গেই আইআইটি গুয়াহাটির তরফে এই সংক্রান্ত মৌলিক গবেষণাপত্র মনোনয়নের জন্য জমা দিতে বলা হয়েছে। ভারতীয় সাহিত্যে গরুর বর্ণনা ও গুরুত্ব থেকে অর্থনীতি, গ্রামোন্নয়ন, ওষুধ ইত্যাদি নানা বিষয়ে গবেষণাপত্র জমা দেওয়া যাবে বলে ঘোষণায় জানানো হয়েছে।

উল্লেখ্য, গো-বিজ্ঞান নিয়ে এর দেশজুড়ে আলোড়ন ফেলেছিল রাষ্ট্রীয় কামধেনু আয়োগ আয়োজিত পরীক্ষার ঘোষণা। ইউজিসি দেশের ৯০০ বিশ্ববিদ্যালয়কে এই পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছিল। পরে সেই পরীক্ষা স্থগিত রাখা হয় সমালোচনার ধাক্কায়।

[আরও পড়ুন: কিংফিশারের ভরাডুবির সময়ও বিদেশে ৩৩০ কোটির সম্পত্তি কেনেন বিজয় মালিয়া! বিস্ফোরক সিবিআই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement