shono
Advertisement

মণিপুরে অশান্তি নিয়ে একাধিক মামলার শুনানি আজ সুপ্রিম কোর্টে, মুখ খুললেন অমিত শাহ

সাধারণ মানুষকে শান্তি বজায় রাখার আহ্বান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর।
Posted: 01:48 PM May 08, 2023Updated: 01:48 PM May 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও থমথমে মণিপুর (Manipur)। এই অবস্থায় সোমবার উত্তর-পূর্বের রাজ্যের অশান্তি নিয়ে একাধিক মামলা একত্র করে শুনবে সুপ্রিম কোর্ট (Supreme Court)। অন্যদিকে মণিপুর নিয়ে মৌনব্রত ভেঙেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এই বিষয়ে তাঁর বক্তব্য, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। সাধারণ মানুষের কাছে তাঁর আহ্বান, সকলে শান্তি বজায় রাখুন। তাতেই স্বাভাবিক পরিস্থিতি ফিরবে রাজ্যে।

Advertisement

মেটেই জনজাতির সঙ্গে আদিবাসীদের সংঘাতে অগ্নিগর্ভ মণিপুর। বুধবার থেকে চলতে থাকা হিংসায় এখনও পর্যন্ত ৫৪ জনের মৃত্যু হয়েছে। বহু জায়গায় জারি কারফিউ। বন্ধ ইন্টারনেট। অশান্তিতে ঘরছাড়া হাজার হাজার মানুষ। সেনার অস্থায়ী শিবিরে রয়েছেন ২৩ হাজার উদবাস্তু। যদিও সংবাদমাধ্যমকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আশান্তির জন্য জন্য কারফিউ রয়েছে উত্তরপূর্বের রাজ্যে। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। সাধারণ মানুষকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘ঈশ্বর যেন বেল দিয়ে দেন’, মেয়ের জামিন মামলা নিয়ে প্রার্থনা অনুব্রতর]

মণিপুরের মেটেই জনজাতিকে তফসিলি উপজাতির তকমা দেওয়ার দাবি দীর্ঘদিনের। মণিপুরের বিজেপি সরকার সেই দাবি মেনে নেওয়ার ইঙ্গিত দিয়েছে। তাতেই ক্ষুব্ধ কুকি-সহ অধিকাংশ আদিবাসী সংগঠন। যার পর অশান্তি ছড়ায়। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে সবপক্ষের সঙ্গে আলোচনা হবে। কোনও ব্যক্তি বা সম্প্রদায়ের শঙ্কিত হওয়ার প্রয়োজন নেই।

[আরও পড়ুন: বাড়ির ছাদে ভাঙল বায়ুসেনার বিমান, রাজস্থানে মৃত দুই মহিলা-সহ ৩]

এদিকে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসীমা এবং বিচারপতি জেবি পারদিওয়ালার বেঞ্চে মণিপুরের যাবতীয় মামলার শুনানি হবে। মণিপুরের শাসক দল বিজেপির বিধায়ক তথা মণিপুর বিধানসভায় ‘হিলস এরিয়া কমিটি’র চেয়ারম্যান ডিনগ্যাংলাং গাংমেই মণিপুর হাই কোর্টের সাম্প্রতিক নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। মণিপুর ট্রাইবাল ফোরাম নামের একটি সংগঠনও রাজ্যের তফসিলি জনজাতিদের উপর আক্রমণের অভিযোগ তুলে শীর্ষ আদালতে মামলা করেছে। যাবতীয় মামলার শুনানি সোমবার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement