shono
Advertisement

মকর সংক্রান্তির দিন দেশের সব তীর্থস্থানে সাফাই অভিযান, ডাক প্রধানমন্ত্রীর

২২ জানুয়ারি অযোধ্যায় আসবেন না, আর্জি প্রধানমন্ত্রীর।
Posted: 10:54 AM Dec 30, 2023Updated: 06:59 PM Dec 30, 2023

রামমন্দির উদ্বোধনের ২৩ দিন বাকি। তার আগে আজ অযোধ্যায় মোদির ১৫ কিলোমিটার রোড শো’র মধ্য দিয়েই বিজেপি কার্যত লোকসভা নির্বাচনের প্রচার শুরু করে দিল। অযোধ্যার উন্নয়নের জন্য বিরাট অঙ্কের প্রকল্পও ঘোষণা প্রধানমন্ত্রীর। উদ্বোধন অযোধ্যার রেল স্টেশন ও বিমানবন্দরেরও। একনজরে জেনে নিন মোদির অযোধ্যা সফরের সমস্ত আপডেট:

Advertisement

দুপুর ৩.১২: ১৪ জানুয়ারি অর্থাৎ মকর সংক্রান্তির দিন থেকে দেশজুড়ে তীর্থস্থানে সাফাই অভিযান শুরু হবে। বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

দুপুর ৩.০৫: ২২ জানুয়ারি দেশজুড়ে ‘অকাল দীপাবলি’ পালনের ডাক প্রধানমন্ত্রীর। ওই দিন অযোধ্যায় রামলালা প্রাণ প্রতিষ্ঠা হবে। সেই উপলক্ষে ঘরে ঘরে ‘রামজ্যোতি’ প্রদীপ জ্বালানোর ডাক দিলেন মোদি। জনসভা থেকে হাতজোড় করে অনুরোধ প্রধানমন্ত্রীর। নিরাপত্তার খাতিরে ২২ জানুয়ারি অযোধ্যায় আসবেন না, আর্জি প্রধানমন্ত্রীর। তাঁর কথায়, “নিরাপত্তার খাতিরে আরও কিছুদিন অপেক্ষা করুন।”

বেলা ২.৫৫: একসময় রামলালার ঠাঁই হয়েছিল তাঁবুতে। বর্তমানে তাঁর সৌজন্যেই মন্দির তৈরি হয়েছে। দাবি প্রধানমন্ত্রীর

বেলা ২.৫১: অযোধ্যা বিজ্ঞান, বৈভব ও বৈরাগ্যের ভূমি: প্রধানমন্ত্রী

বেলা ২.৫০: গোটা বিশ্ব ২২ জানুয়ারির জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী। 

বেলা ২.৪৩: অযোধ্যার জনসভায় বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মরণ করলেন নেতাজি সুভাষচন্দ্র বোসকে।তাঁর কথায়, “৩০ ডিসেম্বর ঐতিহাসিক দিন। ১৯৪৩ সালে এদিনই আন্দামানে প্রথম স্বাধীন ভারতের পতাকা তুলেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু।” লোকসভার আগে অযোধ্যায় দাঁড়িয়ে নেতাজির নাম নিয়ে কি বাংলাকে বার্তা দিলেন মোদি? উঠছে প্রশ্ন। 

বেলা ২.১৫: অযোধ্যার জনসভায় যোগ মোদির। সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বেলা ২.০২: অযোধ্যায় নবনির্মিত মহর্ষি বাল্মীকি আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করলেন মোদি। ঘুরে দেখলেন বিমানবন্দরের বিভিন্ন অংশ। 

বেলা ১.৫৫: অযোধ্যায় ‘উৎসবে’র দিন দিল্লি বিমানবন্দরেও উঠল জয় শ্রীরাম ধ্বনি। দিল্লি থেকে অযোধ্যার মহর্ষি বাল্মীকি আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে রওনা দিতে চলেছে প্রথম বিমান। আর সেই বিমানের যাত্রীরাই তুললেন জয় শ্রীরাম ধ্বনি।

বেলা ১.৪৫: অযোধ্যায় খুদেদের আবদার পূরণ মোদির। দুই কিশোর-কিশোরীর সঙ্গে কথা বললেন। তুললেন সেলফি। এমনকী অটোগ্রাফের দাবি পূরণ করলেন প্রধানমন্ত্রী।

বেলা ১.২০: অযোধ্যায় নবনির্মিত বিমানবন্দরে পৌঁছে গেলেন মোদি। লতা মঙ্গেশকর চকে মহর্ষি বাল্মীকি আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন হবে তাঁর হাতেই। মোদিকে দেখতে বিমানবন্দরের বাইরে উপচে পড়া ভিড়। সকলের উদ্দেশে হাত নাড়লেন প্রধানমন্ত্রী।

বেলা ১২.৫০: অযোধ্যায় চমক মোদির। উজ্জ্বলা যোজনা প্রকল্পের প্রাপকের বাড়িতে গেলেন প্রধানমন্ত্রী। মীরা মাঞ্জির নামের মহিলার বাড়ি গিয়ে তাঁর সঙ্গে কথাও বললেন মোদি। খেলেন চা।

বেলা ১২.১৫: মুখ্যমন্ত্রী যোগীকে সঙ্গে নিয়ে নয়া এক্সপ্রেস ট্রেনের কামরায় উঠে পরিষেবা খতিয়ে দেখলেন মোদি। ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও। কথা বললেন যাত্রীদের সঙ্গেও।

বেলা ১২.১০: ২৪০ কোটি টাকা খরচে নতুন করে সাজিয়ে তোলা হয়েছে অযোধ্যা রেল স্টেশন। তিনতলার সেই স্টেশনই উদ্বোধন করলেন মোদি। যার নয়া নামকরণ হয়েছে অযোধ্যা ধাম জংশন। একইসঙ্গে বন্দে ভারত এবং অমৃত ভারত এক্সপ্রেস-সহ আটটি ট্রেনের উদ্বোধনও করে দিলেন তিনি। 

বেলা ১২.০০: দীর্ঘ ১৫ কিলোমিটারের রোড শো করে অযোধ্যা ধাম রেল স্টেশনে পৌঁছে গেলেন মোদি। উদ্বোধন করবেন নয়া স্টেশন এবং অমৃত ভারত এক্সপ্রেসের।

রাম ধামে মোদি। ছবি; পিটিআই

সকাল ১১.১৫: জয় শ্রীরাম ধ্বনিতে কাঁপছে অযোধ্যা। মোদির রোড শোয়ের পথে ত্রিস্তরীয় নিরাপত্তা।

সকাল ১১.১০: দীর্ঘ ১৫ কিলোমিটারের মেগা রোড শো মোদির। তাঁর রোড শো-কে ঘিরে রাস্তার দুধারে মানুষের ঢল। মোদির কনভয়ে পুষ্পবৃষ্টি। রোড শো করে রেল স্টেশনে পৌঁছে যাবেন তিনি। 

সকাল ১১.০৫: অযোধ্যাজুড়ে হিন্দুত্বের আমেজ। কার্যত ১০০ মিটার অন্তর অন্তর, ফুলের গেট তৈরি হয়েছে, অনুষ্ঠান চলছে। জায়ান্ট স্ক্রিনে রামায়ণ দেখানো হচ্ছে।  

রামনামে মজে অযোধ্যা

সকাল ১০.৪৫: অযোধ্যা পৌঁছে গেলেন মোদি। ধুমধাম করে তাঁকে স্বাগত জানালেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উপস্থিত ছিলেন রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলও।

সকাল ১০.৪০: ১৫ কিলোমিটার রোড শো করার কথা প্রধানমন্ত্রীর। তাঁকে স্বাগত জানাতে সেজে উঠেছে রাম জন্মভূমি। উদ্বোধন করবেন দুটি অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনের। মহর্ষি বাল্মীকি আন্তর্জাতিক বিমানবন্দর এবং নবনির্মিত রেল স্টেশন উদ্বোধনও করবেন তিনি। 

অযোধ্যায় ভক্ত সমাগম

সকাল ১০.৩০: লোকসভা নির্বাচনকে মাথায় রেখে রামমন্দির উদ্বোধনের আগে বিরাট অঙ্কের প্রকল্প ঘোষণা করবেন মোদি। জানা যাচ্ছে, ১৫,৭০০ কোটি টাকার প্রকল্প ঘোষণা করা হবে। তার মধ্যে রয়েছে রেল স্টেশন ও বিমানবন্দরের উন্নয়ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement